কনকনে ঠান্ডায় কাঁপছে সারা বাংলা! শীতের মরশুমে বৃষ্টির সম্ভাবনা ২ জেলায়, আবহাওয়ার আপডেট

নেশনহান্ট ডেস্ক : ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকেই পারাপতন। স্বাভাবিকের থেকে কমেছে কলকাতার তাপমাত্রা। পুরুলিয়া, বাঁকুড়ায় ইতিমধ্যেই ১১ ডিগ্রির ঘরে নেমেছে পারদ। আগামী কয়েকদিনে এই তাপমাত্রা আরও কিছুটা নামারই ইঙ্গিত মিলছে। গত কয়েকদিনে বৃষ্টিপাতের এখন আরও কোনও সম্ভাবনা নেই। ফলে পারদ পতন চলতেই থাকবে।

আজ বুধবার রাজ্যের আবহাওয়া কেমন থাকবে জানেন? আলিপুর আবহাওয়া অফিস সূত্রে খবর, শীতের এই দাপট আগামী চার থেকে পাঁচ দিন টানা চলতে পারে। উত্তর-পশ্চিমের বাতাসের প্রভাব আগামী দিনে বাড়বে রাজ্যে। এছাড়া আজ হল মরসুমের সবথেকে শীতলতম দিন। আজ রেকর্ড গড়েছে শহর কলকাতা।

আরোও পড়ুন : PhD পড়ুয়ার কাঁধে রাম মন্দিরের পুজোর দায়িত্ব, হাজার হাজার মানুষের মধ্যে বেছে নেওয়া হল মোহিতকে! বেতন কত?

কলকাতা এবং সংলগ্ন জেলাগুলিতে তাপমাত্রা একধাক্কায় কমতে পারে আরও কিছুটা। মঙ্গলবার বাঁকুড়া এবং ঝাড়গ্রামের সর্বনিম্ন তাপমাত্রা তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ছিল। অর্থাৎ সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে দুই থেকে তিন ডিগ্রি কম থাকবে। আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের জেলাগুলির তাপমাত্রার ক্ষেত্রে বিশেষ বদলের কোনও সম্ভাবনা নেই।

আরোও পড়ুন : ক্লাস ফোরে পড়তেই ঋত্বিকের বাবা-মায়ের ডিভোর্স! একসময় সবজি বেচে সংসার চালিয়েছেন পর্দার ‘সোমরাজ’

প্রসঙ্গত উল্লেখ্য, মঙ্গলবার কলকাতা ও সংলগ্ন অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম।  বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৩ শতাংশ। আজ বুধবার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ২৪ ডিগ্রি ও ১৫ ডিগ্রির আশপাশে থাকবে।

উত্তরবঙ্গেও শীতের দাপট অব্যাহত। আগামী ৪৮ ঘণ্টায় দার্জিলিং এবং কালিম্পঙে রয়েছে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা। তবে অন্যান্য কোনও জেলাতে বৃষ্টির সম্ভাবনা নেই। মূলত শুষ্ক থাকবে আবহাওয়া। তাপমাত্রার পারদও থাকবে নিম্নমুখী। দার্জিলিঙের তাপমাত্রা আগেই পাঁচ ডিগ্রি সেলসিয়াসে নেমেছিল। মরশুমের প্রথম তুষারপাত হয়েছিল সেখানে।