PhD পড়ুয়ার কাঁধে রাম মন্দিরের পুজোর দায়িত্ব, হাজার হাজার মানুষের মধ্যে বেছে নেওয়া হল মোহিতকে! বেতন কত?

নেশনহান্ট ডেস্ক: অপেক্ষার প্রহর গোনা শেষ। অবশেষে জানুয়ারি মাসে উদ্বোধন হতে চলেছে রাম মন্দিরের। সবকিছু ঠিকঠাক থাকলে রাম মন্দিরে রামলালার প্রাণ প্রতিষ্ঠা হবে জানুয়ারি মাসের তৃতীয় সপ্তাহে। তার আগে অযোধ্যার মন্দিরের জন্য বেছে নেওয়া হল ৫০ জন পুরোহিতকে। এই পুরোহিতদের মধ্যে রয়েছেন লখনউয়ের মোহিত পান্ডে।

মোহিত তিরুপতির বেঙ্কটেশ্বর বেদিক বিশ্ববিদ্যালয় থেকে আচার্য শিক্ষাক্রমে এমএ করেছেন। রাম মন্দিরের জন্য গোটা দেশ থেকে ইন্টারভিউ নেওয়া হয় ৩ হাজার পুরোহিতের। অত্যন্ত কড়া এই ইন্টারভিউ থেকে শেষ অব্দি বেছে নেওয়া হয়েছে ৫০ জনকে। এই পুরোহিতদের নিয়োগের আগে দেওয়া হচ্ছে বিশেষ প্রশিক্ষণ।

আরোও পড়ুন : ক্লাস ফোরে পড়তেই ঋত্বিকের বাবা-মায়ের ডিভোর্স! একসময় সবজি বেচে সংসার চালিয়েছেন পর্দার ‘সোমরাজ’

মোহিতকে কাজে বহাল করার আগে ছমাসের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। তার ওপর রাখা হচ্ছে কড়া নজরদারি। মোহিতের কোনও ভুল হলে তা শুধরে দেওয়া হচ্ছে। মোহিত ভেঙ্কেটেশ্বর বেদিক বিশ্ববিদ্যালয় থেকে আচার্য হয়েছেন। এখন তিনি প্রস্তুতি নিচ্ছেন পিএইচডির। গত সাত বছর ধরে মোহিত পড়াশোনা চালাচ্ছেন বৈদিক ধর্ম ও ধর্মীয় রীতিনীতি নিয়ে।

আরোও পড়ুন : লেপ, কম্বল ফেল! দক্ষিণবঙ্গের ঠান্ডা নিয়ে প্রকাশ্যে এল চমকে দেওয়া আপডেট, কী বলছে হাওয়া অফিস

রাম মন্দিরের পুরোহিতের জন্য গোটা দেশ থেকে প্রায় তিন হাজার আবেদন জমা পড়ে। রাম মন্দির তীর্থক্ষেত্র ট্রাস্ট সেখান থেকে প্রাথমিকভাবে ২০০ জনকে বেছে নেয়। এরপর নেওয়া হয় তাদের ইন্টারভিউ। এদের মধ্যে থেকে আবার বেছে নেওয়া হবে কুড়ি জনকে। ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত মোহিত পান্ডে পড়াশোনা করেছেন গাজিয়াবাদের দুধেশ্বর বেদ বিদ্যাপীঠে। 

এই বিদ্যালয়ের প্রধান মহন্ত নারায়ণ গিরি বলেছেন, বেদ ও ধর্মীয় রীতিনীতি নিয়ে বহু পড়ুয়া এই বিদ্যালয়ে গত ২৩ বছর ধরে পড়াশোনা করছেন। বর্তমানে এই বিদ্যালয়ের ৭০ জন আচার্য হওয়ার পাঠ গ্রহণ করছেন। রাম মন্দিরের সেবার জন্য মোহিতকে বেছে নেওয়া হয়েছে দুধেশ্বরের আশীর্বাদে। এখন রাম মন্দিরের প্রধান পুরোহিতের বেতন ৩২ হাজার ৯০০ টাকা।