বালু গ্রেফতার হতেই সামনে এল চমকে দেওয়া তথ্য! ৮ লাখ রেশনকার্ড বাতিল এই জেলায়

নেশনহান্ট ডেস্ক : রেশন দুর্নীতি মামলায় গ্রেপ্তার করা হয়েছে প্রাক্তন খাদ্যমন্ত্রী তথা বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিককে। জ্যোতিপ্রিয় মল্লিকের গ্রেফতারির পরই উত্তাল হয়েছে বঙ্গের রাজনীতি। এমন অবস্থায় গত দু বছরে প্রচুর পরিমাণ রেশন কার্ড বাতিল হওয়ার খবর সামনে এসেছে। জানা যাচ্ছে এর মধ্যে শুধুমাত্র মুর্শিদাবাদ জেলাতে বাতিল করা হয়েছে ৮ লক্ষ ২৬ হাজার রেশন কার্ড বাতিল।

জানা গেছে এই রেশন কার্ডগুলি বাতিল হয়েছে ২০২১ সাল থেকে। প্রাক্তন খাদ্য মন্ত্রীর গ্রেপ্তারির পরে এই তথ্য সামনে আসায় স্বাভাবিকভাবেই নতুনভাবে চাপানউতোর শুরু হয়েছে। বিষয়টি নিয়ে বিরোধীপক্ষ তীব্র আক্রমণ করেছে রাজ্যের শাসক দলকে। রেশন কার্ড জালিয়াতি রুখতে ডিজিটাল রেশন কার্ডের প্রচলন করা হয়।

Ration service will be closed from December

এরপর সামনে আসে ভুয়ো ও অস্তিত্বহীন রেশন কার্ডের বিষয়টি। তারপর খাদ্য দপ্তরের পক্ষ থেকে সেগুলিকে চিহ্নিত করে শুরু হয় বাতিল প্রক্রিয়া। খাদ্য দপ্তর থেকে জ্যোতিপ্রিয় মল্লিককে ২০২১ সালে সরিয়ে দেওয়া হয়। প্রসঙ্গত, যে রেশন কার্ডগুলি বাতিল করা হয় সেগুলি ছিল মৃত ব্যক্তিদের অথবা আধার কার্ডের সাথে নন লিঙ্কড। বিরোধী রাজনৈতিক দলগুলি এই বিষয়টি নিয়েই আক্রমণ করেছে তৃণমূলকে।

আরোও পড়ুন : এবার ৫০০ টাকাও লাগবে না গ্যাস কিনতে! দীপাবলিতে রাজ্যবাসীকে দুর্দান্ত উপহার মুখ্যমন্ত্রীর

রাজ্যের গেরুয়া শিবির বলেছে, জেলার অনেকের নাম রয়েছে এই রেশন দুর্নীতি কাণ্ডে। কংগ্রেস জানাচ্ছে, মুর্শিদাবাদেও বিস্তৃত রয়েছে রেশন দুর্নীতির জাল। যারা এই দুর্নীতির সাথে জড়িত তাদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হোক। অপরদিকে তৃণমূল দাবি করেছে, রাজ্য সরকার স্বচ্ছতার সাথে কাজ করতে চায় বলে বাতিল করেছে এই রেশন কার্ডগুলি।