লক্ষ্মীপুজোর দিনে ভুলেও করবেন না এই ৫ টি কাজ! নাহলেই দেবী হবেন রুষ্ট, পড়বেন বড় বিপদে

নেশন হান্ট ডেস্ক: চলতি বছরে ২৮ অক্টোবর অর্থাৎ শনিবার, মহাসমারোহে সম্পন্ন হচ্ছে লক্ষ্মীপুজো (Laxmi Puja)। উৎসবের মরশুমের অন্যতম গুরুত্বপূর্ণ এই পুজোতে মেতে ওঠেন হিন্দুরা। মনে করা হয় যে, লক্ষ্মী পুজো যে বাড়িতে করা হয় সেই বাড়িতে মা লক্ষ্মী সর্বদা বিরাজ করেন। পাশাপাশি, সেই গৃহে সুখ এবং শান্তিও বজায় থাকে। এছাড়াও, এই বিশেষ দিনে মা লক্ষ্মীর আরাধনা করলে পূরণ হয় মনস্কামনাও। তবে, সঠিকভাবে এই পুজো করার ক্ষেত্রে বেশ কিছু নিয়ম মেনে চলতে হয়। শুধু তাই নয়, করা হয় যে এই নিয়মগুলি সঠিকভাবে মেনে না চললে দেবী রুষ্ট হতে পারেন। যা ডেকে আনতে পারে বড় বিপদ। এমতাবস্থায় বর্তমান প্রতিবেদনে আজ আমরা লক্ষ্মীপুজোর সময়ে কোন কোন বিষয়ে সতর্ক থাকতে হবে সেই প্রসঙ্গটি বিস্তারিতভাবে উপস্থাপিত করছি।

১. সাদা রঙের ফুল অর্পণ করবেন না: মাথায় রাখতে হবে যে, মা লক্ষ্মীকে কখনোই সাদা রঙের ফুল অর্পণ করবেন না। তবে, সাদা রঙের ফুল ছাড়া লাল, হলুদ কিংবা গোলাপি রঙের ফুল ব্যবহার করা যাবে। এছাড়াও, লক্ষ্মীপুজোর সময়ে কোনো ভাবে তুলসী পাতা দেওয়া যাবে না।

২. লোহার তৈরি বাসন ব্যবহার করবেন না: পুজো পার্বণের সময়ে অনেকেই লোহার তৈরি বাসন ব্যবহার করে ফেলেন। তবে, লক্ষ্মীপুজোর ক্ষেত্রে এদিকে সতর্ক থাকতে হবে। অর্থাৎ, এই পুজোটে কোনোভাবেই লোহার তৈরি বাসন ব্যবহার করবেন না।

৩. ব্যবহার করবেন না সাদা কাপড়: পুজোর সময়ে মা লক্ষ্মীর আসনে সাদা বা কালো কাপড় পাতবেন না। এর পরিবর্তে লাল, গোলাপি বা অন্যান্য রঙের কাপড় ব্যবহার করতে পারেন। এতে মা লক্ষ্মী সন্তুষ্ট হবেন। এছাড়াও, লক্ষ্মীপুজো করার সময় নিজেও লাল, গোলাপি, হলুদ, কমলা এই ধরণের রঙের বস্ত্র পরুন। এমতাবস্থায়, সাদা বা কালো রঙের বস্ত্র একেবারেই পরা যাবে না।

আরও পড়ুন: কেন রাত্রিবেলা পুজো করা হয় মা লক্ষ্মীর? আসল রহস্য লুকিয়ে আছে ‘কোজাগরী’ নামেই

৪. ব্যবহার করুন কলাপাতা: লক্ষ্মীপুজোর দিন পুজোর যেকোনো কাজে কলাপাতা অবশ্যই ব্যবহার করুন। এছাড়াও, জানিয়ে রাখি যে, লক্ষ্মীপুজোর দিন কোনোভাবে বাড়ি থেকে অন্য কাউকে চাল দেবেন না।

Never do these 5 things on the day of Lakshmi Puja

৫. বাজাবেন না কাঁসর ঘণ্টা: আমরা সাধারণত প্রায় সব পুজোতেই কাঁসর ঘণ্টা বাজাই। কিন্তু, মাথায় রাখতে হবে যে, মা লক্ষ্মীর পুজোয় কাঁসর ঘণ্টা বাজানো কখনোই উচিত নয়।