অনন্য নজির বঙ্গ কন্যার! পরিশ্রম আর অধ্যাবসায়েই মাত্র ২৩ বছরে UPSC তে নজরকারা সাফল্য

নেশনহান্ট ডেস্ক : ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) পরীক্ষাকে দেশের অন্যতম কঠিন পরীক্ষা হিসেবে গণ্য করা হয়। চূড়ান্ত অধ্যাবসা ও পরিশ্রম প্রয়োজন হয় এই পরীক্ষায় সফলতার জন্য। অনেকেই রয়েছেন এই পরীক্ষায় বারংবার অসফল হয়েও চেষ্টা চালিয়ে গেছেন সফলতার জন্য। জেদ ও আত্মবিশ্বাসকে সম্বল করে অনেকেই ইউপিএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেন।

তাদের মধ্যে খুব কম সংখ্যক মানুষই অর্জন করতে পারেন কাঙ্খিত সাফল্য। তবে মাত্র ২৩ বছর বয়সে ইউপিএসসি পরীক্ষায় নজরকারা সাফল্য পান বাংলার কন্যা তমালি সাহা। তমালি বর্তমানে IFS অফিসার।তমালির বাস ছিল পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলায়। উত্তর ২৪ পরগনার প্রত্যন্ত এলাকার বাসিন্দা তমালি ছোট থেকে একাধিক বাধার সম্মুখীন হয়েছেন।

আরোও পড়ুন : আরোও পাঁচ বছর ফ্রি রেশন! ৮০ কোটি মানুষকে উপহার প্রধানমন্ত্রীর, গ্যাস নিয়েও বড় ঘোষণা

এসেছে হাজার প্রতিবন্ধকতা। কিন্তু এই বঙ্গ কন্যার মনে ছোট থেকেই আশা ছিল সে একদিন উচ্চপদস্থ সরকারি কর্মচারী হবে। বিশ্বাস আর মেধাকে সঙ্গে করে তমালি ২০২০ সালের ইউপিএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। মাত্র ২৩ বছর বয়সে এই সাফল্য পেয়ে অনন্য নজির গড়েছেন তিনি। নিজের সফলতার মাধ্যমে তমালি প্রমাণ করেছেন ইচ্ছা থাকলে সব সম্ভব।

upsc civil services topper 1684832402617 1684832402757

প্রত্যন্ত এলাকার বাসিন্দা তমালির সাফল্য আশা যোগাবে বহু বাংলার সন্তানদের। তমালি প্রমাণ করে দিয়েছেন ধৈর্যশক্তির কাছে নত হয় শত প্রতিবন্ধকতা। পশ্চিমবঙ্গের IFS অফিসার তমালি এখন সামলাচ্ছেন গুরু দায়িত্ব। তার এই সাফল্য এখন আত্মীয়-স্বজন ও এলাকার বাসিন্দাদের কাছে অনুপ্রেরণার বিষয়।