এখনও বদলাননি ২,০০০ টাকার নোট? চিন্তা নেই, বাড়ির কাছেই এভাবে হয়ে যাবে কাজ

নেশন হান্ট ডেস্ক: ২,০০০ টাকার নোট জমা দেওয়ার জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank Of India) শাখার বাইরে মানুষের দীর্ঘ সারি দেখে কেন্দ্রীয় ব্যাঙ্ক জানিয়েছে যে, আতঙ্কিত হওয়ার দরকার নেই। পাশাপাশি, এটাও জানানো হয়েছে যে, নোটগুলি ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা দেওয়ার জন্য বীমাকৃত পোস্টের মাধ্যমে রিজার্ভ ব্যাঙ্কের আঞ্চলিক অফিসগুলিতে পাঠানো যাবে। মূলত, যাঁরা রিজার্ভ ব্যাঙ্কের আঞ্চলিক অফিস থেকে দূরে থাকেন তাঁদের জন্য এটি একটি সহজ বিকল্প। উল্লেখ্য যে, বর্তমানে ২,০০০ টাকার নোট জমা দেওয়ার বা অনুরূপ মূল্যের অন্যান্য নোটের সাথে বিনিময় করার জন্য কোনো সময়সীমা আর ঘোষণা করা হয়নি।

এদিকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)-র আঞ্চলিক পরিচালক রোহিত পি. দাস জানিয়েছেন, “আমরা গ্রাহকদের সবচেয়ে সুবিধাজনক এবং নিরাপদ পদ্ধতিতে তাঁদের অ্যাকাউন্টে সরাসরি অর্থ জমা করার জন্য বীমাকৃত পোস্টের মাধ্যমে RBI-কে ২,০০০ টাকার নোট পাঠাতে উৎসাহিত করি।” এর ফলে গ্রাহকদের সুবিধে হবে। তিনি আরও জানান যে, টিএলআর এবং বীমাকৃত পোস্ট উভয়ই অত্যন্ত সুরক্ষিত এবং এই বিকল্পগুলি সম্পর্কে জনগণের মনে কোনো ভয় থাকা উচিত নয়। পাশাপাশি, শুধুমাত্র দিল্লির অফিসই এখনও পর্যন্ত প্রায় ৭০০ টিএলআর ফর্ম পেয়েছে।

Now easily exchange 2000 rupee notes

এখনও পর্যন্ত কত নোট ফেরত এসেছে: তিনি জানান, RBI ইতিমধ্যেই তার অফিসে বিনিময়ের সুবিধা ছাড়াও এই দু’টি বিকল্প আবার অন্তর্ভুক্ত করছে। গত ১৯ মে, ২০২৩ তারিখে RBI সার্কুলেশন থেকে ২,০০০ টাকার নোট প্রত্যাহারের ঘোষণা করেছিল। পাশাপাশি, জনগণকে এই নোটগুলি ব্যাঙ্কে জমা দেওয়ার এবং অন্যান্য মূল্যের নোটের সাথে বিনিময় করার সুবিধা দেওয়া হয়েছিল। RBI সূত্রে জানা গিয়েছে, এইভাবে ১৯ মে, ২০২৩ পর্যন্ত, প্রচলিত ২,০০০ টাকার মোট নোটের ৯৭ শতাংশেরও বেশি এখন ফেরত এসেছে।

আরও পড়ুন: কেন ৭৭ নম্বরের জার্সি পরেই খেলেন শুভমান গিল! অবশেষে ফাঁস হল রহস্য

গত ৭ অক্টোবর পর্যন্ত সময় বাড়ানো হয়: পূর্বের বিজ্ঞপ্তি অনুযায়ী, এই নোটগুলি বিনিময় বা ব্যাঙ্কে জমা দেওয়ার ক্ষেত্রে সময়সীমা ছিল ৩০ সেপ্টেম্বর। পরে এই সময়সীমা ৭ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়। এমতাবস্থায়, ৮ অক্টোবর থেকে, RBI-এর ১৯ টি অফিসে নোট বিনিময় করার বা ব্যাঙ্ক অ্যাকাউন্টে সমপরিমাণ অর্থ জমা করার ব্যবস্থা করা হয়েছে।

আরও পড়ুন: Tata, Hyundai-কে টেক্কা দিয়ে এক মাসে সবচেয়ে বেশি গাড়ি বিক্রি করল এই কোম্পানি, তৈরি হল রেকর্ড

RBI-এর ব্যবস্থা: RBI-এর এই অফিসগুলিতে সূর্যালোক বা অন্যান্য সমস্যা থেকে নোট জমা করতে আসা মানুষকে রেহাই দেওয়ার জন্য, দিল্লিতে অবস্থিত আঞ্চলিক অফিসে প্রবীণ নাগরিক এবং প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষেত্রে আলাদা লাইনের ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি, দু-তিনটি নোট বদলের ক্ষেত্রে আলাদা সারি তৈরি করা হয়েছে। রয়েছে পানীয় জলের ব্যবস্থাও। ভিড় নিয়ন্ত্রণে সাহায্য করছেন দিল্লি পুলিশের কর্মীরা।