একটানা ১০ বার! পিছিয়ে গেল DA মামলার শুনানি, প্রকাশ্যে কারণ জানাল সুপ্রিম কোর্ট

নেশনহান্ট ডেস্ক : রাজ্য সরকারি কর্মচারীদের অপেক্ষার অবসান হল না। ফের একবার পিছিয়ে গেল ডিএ মামলার শুনানি। এই নিয়ে ১০ বার সুপ্রিম কোর্টে পিছল রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতার শুনানি। আজ সুপ্রিম কোর্টে ডিএ মামলার শুনানি ছিল। সুপ্রিম কোর্ট আজ জানিয়েছে এই মামলার পরবর্তী শুনানি হবে আগামী বছর ফেব্রুয়ারি মাসে।

কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে দীর্ঘ দিন ধরে লড়াই চালাচ্ছেন রাজ্য সরকারি কর্মচারীরা। বকেয়া মহার্ঘ ভাতার দাবিতে পথে নেমেও বিক্ষোভ দেখিয়েছেন কর্মচারীরা। রাজ্যের সকল সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা দীর্ঘদিন ধরে চেয়ে আছেন ডিএ মামলার শুনানির দিকে। কিন্তু বারবার সুপ্রিম কোর্টে পিছিয়ে যাচ্ছে এই মামলার শুনানি।

আরোও পড়ুন : নতুন পোকার খোঁজ মিলল বেহালায়, কলকাতার নামের সাথে মিলিয়েই হল নামকরণ

রাজ্যের পক্ষ থেকে আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি শুক্রবার সুপ্রিম কোর্টে জানান, আগে আদালত জানিয়েছিল শুনানির জন্য অন্য কোনও দিন ধার্য করা হবে। তাই এই মামলার শুনানি অন্যদিন করা হোক। আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য এবং ফিরদৌস শামিম এই বক্তব্যের বিরোধিতা করে বলেন, বারবার পিছিয়ে যাচ্ছে ডিএ মামলার শুনানি। 

আরোও পড়ুন : নয়া উদ্যোগ রেলের! তৈরীর পথে ঝুলন্ত উড়ালপুল, এবার কী তবে দিন শেষ হাওড়া চাঁদমারি সেতুর?

তাদের কথায়, একটা নির্দিষ্ট দিন বেঁধে দেওয়া হোক এই শুনানির জন্য। এই ধরনের একই বক্তব্য পেশ করেন বিজেপির কর্মচারী সংগঠন সরকারি কর্মচারী পরিষদের আইনজীবী পিএস পাটোয়ালিও। সবদিকের কথা শুনে সর্বোচ্চ আদালত বলে এই মামলার পরবর্তী শুনানি হবে আগামী বছর ফেব্রুয়ারি মাস। যে আন্দোলনকারীরা ভেবেছিলেন আজ আদালতে আজ সব সমস্যার সমাধান হতে চলেছে তাদের রীতিমতো হতাশ হতে হল।

1691299901 da 1

রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতার মামলাটি আজ ওঠে বিচারপতি হৃষিকেশ রায় এবং বিচারপতি সঞ্জয় কারোলের ডিভিশন বেঞ্চে। প্রসঙ্গত, সুপ্রিম কোর্টে গত বছর নভেম্বর মাসে  দায়ের করা হয় এই মামলা। সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন দাখিল করা হয় কলকাতা হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে।

স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইনবুনালে রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ সংক্রান্ত মামলা দায়ের করা হয় ২০১৬ সালে। এরপর ২০২২ সালে কলকাতা হাইকোর্ট জানিয়ে দেয় কর্মচারীদের তিন মাসের মধ্যে দিয়ে দিতে হবে বকেয়া ডিএ। কলকাতা হাইকোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়েছে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকার।