রাজ্যের এই রুটে ছুটবে ট্রেন! প্রকল্পের জন্য শুরু জমির খোঁজ, BDO-দের চিঠি পাঠাল পূর্ব রেল

নেশন হান্ট ডেস্ক: এবার একটি বড় খবর সামনে এসেছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, রেলের (Indian Railways) তরফে এবার কৃষ্ণনগর-করিমপুর রেল প্রকল্পের জন্য নদিয়ায় জমির খোঁজ করা হচ্ছে। ইতিমধ্যেই পূর্ব রেলের তরফে করিমপুরের ১ ও ২ ব্লকের মৌজার নকশা চেয়ে পাঠানো হয়েছে দুই ব্লকের বিডিওর কাছে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে যে, গত ১২ অক্টোবর পূর্ব রেলের মুখ্য ইঞ্জিনিয়ারের তরফে দুই বিডিওকে চিঠি দেওয়া হয়েছে।

মূলত, ওই চিঠিতে সংশ্লিষ্ট ব্লকগুলির মানচিত্র চাওয়া হয়েছে রেলের তরফে। এমতাবস্থায় জানা গিয়েছে, প্রস্তাবিত রেল প্রকল্পের জন্য প্রয়োজনীয় জমি অধিগ্রহণের লক্ষ্যে ওই নথি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে, এই বিষয়ে করিমপুর ১ ও ২ ব্লকের বিডিও বিস্তারিত কিছু যা জানালেও বিডিও অফিস সূত্রে খবর মিলেছে, এই বিষয়টি ইতিমধ্যেই জেলাশাসককে জানানো হয়েছে।

The search for land for the rail project on this route in the state has begun

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, রেলওয়ে বোর্ডের জয়েন্ট ডিরেক্টর গত জানুয়ারি মাসে পূর্ব রেলের ডিভিশন ম্যানেজারকে চিঠি লিখে “কৃষ্ণনগর-করিমপুর” রেলপথের সমীক্ষা শুরুর বিষয়ে জানিয়েছিলেন। এমনকি, এক্ষেত্রে রেল মন্ত্রক সমীক্ষার কাজের জন্য দু’কোটি টাকা বরাদ্দও করেছিল। পাশাপাশি, সেই সময়ে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র দাবি করেছিলেন, ২০১৬ সালে বিধায়ক নির্বাচিত হওয়ার পর থেকেই তিনি এই রেল যোগাযোগ স্থাপনের ক্ষেত্রে চেষ্টা করছিলেন।

আরও পড়ুন: ২৩ বছরের হাঁটুর বয়সী নাতিকে বিয়ে ৯১-র বৃদ্ধার! তারপরেই বড় টুইস্ট, চমকে দেবে এই “প্রেমের কাহিনি”

এদিকে, এই লাইনের ক্ষেত্রে করিমপুর প্রান্তিক স্টেশন হবে। বিষয়টির জন্য গত বছর ১৮ অক্টোবর রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সঙ্গে দেখা করে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র দীর্ঘ বৈঠক করেন এবং চিঠিতে আবারও এই প্রস্তাব দিয়েছিলেন। তারপরেই অগাস্ট মাসের প্রথম সপ্তাহ থেকে শুরু হয়েছে কৃষ্ণনগর-করিমপুর রেলপথ সমীক্ষার কাজ।

আরও পড়ুন: হাল ছাড়ছে না চন্দ্রযান-৩! হাসিল নয়া সাফল্য, ISRO সামনে আনল বড় তথ্য

এমতাবস্থায়, রেল সূত্রে খবর মিলছে মোট পাঁচটি সমীক্ষক দল এই সমীক্ষা চালিয়েছে। জানিয়ে রাখি যে, নদিয়ার করিমপুরে রেল পরিষেবা শুরু করার জন্য বহুদিন ধরেই দাবি আসছে। এমনকি, রেল মন্ত্রকের দায়িত্ব বিভিন্ন জনের হাতে আসার পর সকলেই এই রেলপথ তৈরির কথা তুললেও বাস্তবে কোনো ফলাফল পরিলক্ষিত হয়নি। তবে, গত দু’মাস ধরে রেল প্রকল্পের কাজে তৎপরতা দেখে নতুন করে আশায় বুক বাঁধছেন কৃষ্ণনগর ও করিমপুরের বাসিন্দারা।