ভারতের প্ৰথম স্কুল কোনটি? ৯৯ শতাংশ ব্যক্তি জানেন না এই উত্তর

নেশন হান্ট ডেস্ক: আমাদের চারপাশে এমন অনেক কিছুই রয়েছে যেগুলি অত্যন্ত সাধারণ বিষয় মনে হলেও যখনই আমরা সেগুলিকে গভীরভাবে জানার চেষ্টা করি তা আমাদের অবাক (Surprising Fact) করে। পাশাপাশি, অনেকেই ওই বিষয়গুলি সম্পর্কে বিস্তারিত তথ্য জানেনও না। বর্তমান প্রতিবেদনে আমরা ঠিক সেই রকমই এক তথ্য আপনাদের সামনে উপস্থাপিত করব। যেটি সম্পর্কে জানার পর অবাক হবেন প্রত্যেকেই।

আমরা সকলেই জানি যে, পড়াশোনার ক্ষেত্রে একটি অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম হল স্কুল (School)। দেশের প্রতিটি কোণে শিক্ষাকে সঠিকভাবে পৌঁছে দিতে রয়েছে হাজার হাজার স্কুল। যেখানে পড়াশোনা করে পড়ুয়ারা। বর্তমান সময়ে চতুর্দিকেই স্কুল পরিলক্ষিত হলেও কখনও কি ভেবে দেখেছেন যে, ভারতের প্রথম স্কুল কোনটি? ৯৯ শতাংশ ব্যক্তির কাছেই এর সঠিক উত্তর মিলবে না। চলুন, জেনে নিই সেই উত্তরই।

আরও পড়ুন: এখনই হন সতর্ক, এই ৬ ব্যক্তিকে ভরসা করলেই জীবনে নেমে আসবে অন্ধকার! কি বলছে চাণক্য নীতি?

প্রথমেই জানিয়ে দিই, প্রাপ্ত তথ্য অনুযায়ী ভারতের প্রথম স্কুলের পথচলা কিন্তু শুরু হয়েছিল কয়েকশ বছর আগে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, ব্রিটিশ আমলেই দেশের প্রথম স্কুলের সূচনা হয়। এমতাবস্থায়, ভারতের প্রথম স্কুলের নাম হল সেন্ট জর্জ অ্যাংলো ইন্ডিয়ান হায়ার সেকেন্ডারি স্কুল।

আরও পড়ুন: দাম মাত্র ৪৭৪ টাকা! এখানেই মিলছে দেশের সবথেকে সস্তা গ্যাস সিলিন্ডার, জানালেন স্বয়ং মুখ্যমন্ত্রী

এই স্কুলটি ১৭১৫ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। যেটি দেশের প্রথম স্কুল হিসেবে বিবেচিত হয়। এবার প্রশ্ন উঠতে পারে যে, প্রাচীন এই স্কুলটি ভারতের কোথায় অবস্থিত রয়েছে? সামনে এসেছে এই উত্তরও। জানা গিয়েছে যে এই স্কুলটি চেন্নাইয়ের শেন্য নগরে অবস্থিত রয়েছে।

Which is the first school in India

এই প্রসঙ্গে জানিয়ে রাখি আরও একটি চমকপ্রদ তথ্য। চেন্নাইয়ের সেন্ট জর্জ অ্যাংলো ইন্ডিয়ান হায়ার সেকেন্ডারি স্কুলটিকে দেশের প্রথম স্কুল হিসেবে বিবেচিত করার পাশাপাশি এটি বিশ্বের প্রাচীনতম স্কুলগুলির মধ্যেও অন্যতম হিসেবে পরিগণিত হয়।