B.Tech-এর পরে করেননি চাকরি! গ্রামে থেকেই শুরু UPSC-র প্রস্তুতি, সফল হয়ে তাক লাগালেন উৎকর্ষ

নেশন হান্ট ডেস্ক: প্রত্যেক সফল মানুষের সফলতার (Success Story) পেছনে থাকে এক অদম্য লড়াইয়ের কাহিনি। মূলত, জীবনযুদ্ধের প্রতিটি প্রতিবন্ধকতাকে জয় করেই তাঁরা পূরণ করে ফেলেন তাঁদের লক্ষ্য। এমতাবস্থায়, তাঁদের ওই সফলতার কাহিনি উদ্বুদ্ধ করে বাকিদেরকেও। বর্তমান প্রতিবেদনেও আজ আমরা আপনাদের কাছে ঠিক সেইরকমই এক লড়াকু ব্যক্তির প্রসঙ্গ উপস্থাপিত করব। যিনি সমস্ত বাধাকে অতিক্রম করে UPSC-র মতো কঠিন পরীক্ষায় পাশ করে স্বপ্নপূরণ করেছেন।

মূলত, আজ আমরা আপনাদের কাছে বিহারের নালন্দা (পাটনা)-তে অবস্থিত ভগনবিঘার অমরগাঁওয়ের বাসিন্দা উৎকর্ষ গৌরবের (Utkarsh Gaurav) বিষয়ে জানাবো। তাঁর বাবা একজন কৃষক এবং মা হলেন গৃহবধূ। পাশাপাশি, উৎকর্ষের এক ভাই ও এক বোনও রয়েছেন। বিহার থেকে দ্বাদশ শ্রেণির পড়াশোনা শেষ করে, উৎকর্ষ বেঙ্গালুরু চলে যান। সেখানে PESIT থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে B.Tech করার পর, তিনি UPSC CSE পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়ার সিদ্ধান্ত নেন।

Success Story of Utkarsh Gaurav

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, B.Tech পাশ করার পর উৎকর্ষ গৌরব কোথাও কাজ করেননি। পরিবর্তে তিনি সরাসরি সরকারি চাকরির প্রস্তুতি শুরু করেন। ২০১৮ সালে B.Tech পাশ করার পর, তিনি দিল্লিতে চলে যান। সেখানে UPSC কোচিং শুরু করেন তিনি। যদিও, তাঁর সফলতার পথ খুব একটা সহজ ছিল না। কারণ, তিনি UPSC পরীক্ষায় ৩ বার ব্যর্থ হন। এদিকে, সেই সময়ে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে ভয়াবহ করোনা ভাইরাসের সংক্রমণ। এমতাবস্থায়, দেশে লকডাউন জারি হলে তিনি নিজের গ্রামে ফিরে আসেন।

আরও পড়ুন: সেনাবাহিনীতে কেন সৈন্যদের চুল ছোট করে কাটা হয়? রয়েছে এই বিশেষ কারণ, জানলে হবেন অবাক

তবে, B.Tech-এর পর চাকরি না করে গ্রামে বসবাস করার বিষয়টি তাঁর পক্ষে সহজ ছিল না। গ্রামবাসীরাই তাঁর সমালোচনা করতে থাকেন এবং কটূক্তিও শুনতে হয় তাঁকে। তবে, উৎকর্ষের পরিবারের সদস্যরা তাঁর পাশে ছিলেন। শুধু তাই নয়, গ্রামে থেকেই তিনি UPSC পরীক্ষার প্রস্তুতি নিতে শুরু করেন। এর ফলে দিল্লিতে থাকা-খাওয়ার খরচ বেঁচে যায় তাঁর।

আরও পড়ুন: শীতের মরশুমে গরম জলে নিশ্চিন্তে করুন স্নান! মাত্র ৯৪৯ টাকায় মিলছে দুর্দান্ত ফিচার্সের এই গিজার

উৎকর্ষ গৌরব ২০২২ সালে সম্পন্ন হওয়া UPSC CSE পরীক্ষায় ৭০৯ তম র‌্যাঙ্ক অর্জন করেন। প্রসঙ্গত উল্লেখ্য যে, সরকারি চাকরি পাওয়ার জন্য তিনি সোশ্যাল মিডিয়া থেকে নিজেকে দূরে সরিয়ে রেখেছিলেন। এছাড়াও, গ্রামে থাকার সময় তিনি ইউটিউবের মাধ্যমে UPSC পরীক্ষার প্রস্তুতি নিতেন। তিনি জানিয়েছেন, একটি প্রতিযোগিতামূলক পরীক্ষায় উত্তীর্ণ হতে হলে কঠোর পরিশ্রমের পাশাপাশি ভাগ্যও সহায় থাকতে হয়।