সেনাবাহিনীতে কেন সৈন্যদের চুল ছোট করে কাটা হয়? রয়েছে এই বিশেষ কারণ, জানলে হবেন অবাক

নেশন হান্ট ডেস্ক: বর্তমান সময়ে যুগের সাথে পাল্লা দিয়ে ক্রমশ পরিবর্তিত হচ্ছে মানুষের জীবনযাত্রা (Lifestyle)। পাশাপাশি, অনেকেই আবার যুগোপযোগী স্টাইলকে প্রাধান্য দিয়ে মাথার চুল থেকে শুরু করে শরীরের বিভিন্ন অংশকে আরও আকর্ষণীয় করে তুলতে একের পর এক পদক্ষেপ গ্রহণ করেন। যদিও বেশিরভাগ সময়ে চুলের ক্ষেত্রেই নিত্যনতুন নানান স্টাইল নারী এবং পুরুষ নির্বিশেষে প্রত্যক্ষ করা যায়। তবে সাধারণ মানুষেরা নিজের ইচ্ছেমতো চুলের ওপর বিভিন্ন কারুকার্য করতে পারলেও সেনাবাহিনীর (Army) সৈনিকদের ক্ষেত্রে কিন্তু এই নিয়ম একেবারেই উল্টো।

আমরা প্রত্যেকেই জানি যে, সেনাবাহিনীর জওয়ানদের চুল একেবারে ছোট করে কাটা হয়। আমরা এইভাবে তাঁদেরকে দেখতে অভ্যস্ত হলেও কেন তাঁরা সবসময় এইভাবে ছোট চুল রাখেন এই বিষয়টি অনেকেই জানেন না। তবে এর পেছনে রয়েছে চমকপ্রদক কারণও। যেগুলি জানার পর নিঃসন্দেহে অবাক হয়ে যাবেন।

Why are the soldiers' hair cut short in the army

প্রসঙ্গত উল্লেখ্য যে, সেনাবাহিনীর জওয়ানদের কঠোর নিয়ম এবং অনুশাসনের মধ্যে থাকতে হয়। পাশাপাশি, তাঁদের নিয়মিত অনুশীলনের ব্যবস্থাও থাকে। এক কথায়, প্রতিমুহূর্তে সজাগ থাকেন তাঁরা। পাশাপাশি, দৈহিক ও মানসিক ভাবে ফিট এবং সুস্থ থাকতেও বিভিন্ন পদ্ধতি অবলম্বন করেন তাঁরা। তবে বর্তমান প্রতিবেদনে আজ আমরা আপনাদের জানাবো কেন জওয়ানদের চুল একদম ছোট করে কাটা হয়?

আরও পড়ুন: শীতের মরশুমে গরম জলে নিশ্চিন্তে করুন স্নান! মাত্র ৯৪৯ টাকায় মিলছে দুর্দান্ত ফিচার্সের এই গিজার

সময়ের অভাব: এমনিতেই, প্রতিটি সাধারণ নাপিতও আর্মি কাটের বিষয় জানেন। সেক্ষেত্রে, চুল একদম ছোট ছোট করে কেটে দেওয়া হয়। সাধারণ মানুষরা চাইলেও এভাবে চুল কাটতেই পারেন। তবে, সৈন্যরা বিশেষ করে এইভাবে চুল কাটেন কারণ যখন কোনো যুদ্ধ শুরু হয়, তখন সৈন্যরা খুব ব্যস্ত হয়ে পড়েন। সেই পরিস্থিতিতে, তাঁদের স্নান করারও সময় থাকে না। এমতাবস্থায়, সৈন্যদের চুল বড় হলে সেক্ষেত্রে সংক্রমণ ঘটতে পারে। তাই, সৈন্যরা যাতে কোনো ধরণের সংক্রমণের সম্মুখীন না হন সেজন্য তাঁদের চুল ছোট রাখা হয়।

আরও পড়ুন: চেয়েছিলেন DA, কিন্তু মিলল অন্যকিছু! সরকারি শিক্ষকদের জন্য “বিশেষ ব্যবস্থা” সরকারের

যুদ্ধে সুবিধা: এছাড়াও, যুদ্ধের সময় সৈন্যদেরকে মাথায় বিভিন্ন গ্যাজেট এবং হেলমেট পরতে হয়। এক্ষেত্রে চুল ছোট থাকলে সেগুলি মাথায় লাগানো সহজ হয়। পাশাপাশি, সৈন্যরা যুদ্ধে যখন বন্দুক হাতে লক্ষ্যের দিকে স্থির থাকেন সেক্ষেত্রে লম্বা চুল থাকলে লক্ষ্যভ্রষ্ট হওয়ার সম্ভাবনা থেকে যায়। এই কারণেও, সৈন্যদের চুল ছোট রাখা হয়।

(বিশেষ দ্রষ্টব্য: এই সমস্ত তথ্যগুলি সোশ্যাল মিডিয়া সাইট কোরার ব্যবহারকারী এবং কিছু সামরিক আধিকারিকদের কাছ থেকে উপলব্ধ হয়েছে।)