ফ্রি ফ্রি ফ্রি! লাগবে না ভিসা; ব্যাংকক, পাটায়া ভ্রমণ এবার আরোও সস্তায়

নেশনহান্ট ডেস্ক : থাইল্যান্ড। ভারতীয়দের কাছে ঘুরতে যাবার জন্য এ যেন এক দুর্দান্ত জায়গা। বলা বাহুল্য, থাইল্যান্ড দেশটির ট্যুরিজমকে যেন বাঁচিয়েই রেখেছে ভারত। হিসাব করলে দেখা যায়, এ বছর এখনো পর্যন্ত প্রায় ১২ লক্ষ ভারতীয় ঘুরতে গিয়েছেন থাইল্যান্ডে। এবার সেই থাইল্যান্ডের তরফেই এল দুর্দান্ত এক খবর।

জানা গিয়েছে, থাইল্যান্ডে যেতে ভারতীয়দের আর কোনও ভিসা লাগবে না চলতি বছরের পরের মাস থেকে ২০২৪ সালের মে পর্যন্ত। অর্থাৎ, ওদেশে ‘ভিসা অন অ্যারাইভালে’র জন্য ভারতীয়দের আর মাথাই না ঘামালেও চলবে। এই প্রক্রিয়ার জন্য তাই একটা নয়া পয়সাও আর খরচ করতে হবে না। তবে, নতুন এই খবর সামনে আসতেই উচ্ছ্বসিত ভারতীয়রা।

আরোও পড়ুন: WBPSC মাধ্যমে প্রচুর চাকরি! কপাল খুলে যাবে কর্মপ্রার্থীদের, দেখুন কিভাবে আবেদন করবেন 

থাইল্যান্ডের প্রি-প্যান্ডেমিক ট্যুরিস্ট ডেটা বিশ্লেষণ করে দেখা গিয়েছে, ২০১৯ সালে ১ কোটিরও বেশি ট্যুরিস্ট সেখানে গিয়েছিল। আর এ বছরে ২৯ অক্টোবর পর্যন্ত ২ কোটি ২০ লক্ষেরও বেশি ট্যুরিস্ট সেদেশে পাড়ি দিয়েছেন। ভারত ও তাইওয়ান থেকে ৩০ দিনই ট্যুরিস্ট যেতে পারবেন। ফলে, একথা স্পষ্ট হয়ে গেছে যে, ভিসা সংক্রান্ত এই নিয়ম বদলে থাইল্যান্ড এই ব্যবসার পরিমাণ আরও বাড়িয়ে নিতে চাইছে।

thailand

আসলে, থাইল্যান্ডে ঘুরতে যাওয়ার জন্য বেস্ট টাইম এগিয়ে আসছে। এই পরিস্থিতিতে সেখানে যাতে আরও ট্যুরিস্ট যান তাই এই অফার দিচ্ছে তারা। তারা চাইছে, তাদের দেশে অন্তত আড়াই কোটি মানুষ পা রাখুন। তথ্য বলছে, ট্যুরিজম থেকে থাইল্যান্ডের যা আয়, তার নিরিখে ভারতের অবস্থান চতুর্থ স্থানে। ট্যুরিজমের রমরমার হাত ধরে থাইল্যান্ড তার অর্থনৈতিক পরিস্থিতির উন্নতিসাধন করতে চাইছে বলেই খবর।