বাড়তে পারে LPG’র ভর্তুকি! দিপাবলীর আগেই নয়া আপডেট, আমজনতার কপাল খোলার ইঙ্গিত

নেশনহান্ট ডেস্ক : সামনে লোকসভা নির্বাচন। নির্বাচনকে কেন্দ্র করে এখন একাধিক রাজ্যের সরকার ও কেন্দ্রীয় সরকার বিভিন্ন জনমুখী প্রকল্প সামনে আছে। আসন্ন কয়েকটি রাজ্যের বিধানসভা নির্বাচন ও আগামী বছরের লোকসভা নির্বাচনকে পাখির চোখ করে কিছুদিন আগে কেন্দ্রীয় সরকার ঘরোয়া গ্যাস সিলিন্ডারের দাম কমায়।

এক দফা রান্নার গ্যাসের দাম কমেছিল গত আগস্ট মাসে। অন্যদিকে উজ্জ্বলা যোজনার গ্রাহকদের অতিরিক্ত ১০০ টাকা ভর্তুকি বৃদ্ধি করা হয় অক্টোবরে। অন্যদিকে ১৯ কেজির বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম ২০০ টাকারও বেশি বৃদ্ধি পায় গত ১লা অক্টোবর। ভর্তুকিহীন বাণিজ্যিক সিলিন্ডারের দাম একলাফে ২০৩.৫ টাকা বেড়ে যায় কলকাতায়। 

আরোও পড়ুন : ধূমপায়ীদের মাথায় বাজ! এবার ট্রেনে লুকিয়ে সিগারেট ধরালেই বিপদ, থেমে যাবে ‘নিজে থেকেই’

কলকাতায় ভর্তুকিহীন বাণিজ্যিক গ্যাসের বর্তমান দাম ১,৮৩৯.৫ টাকা। অক্টোবরে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধি পেলেও বৃদ্ধি পায়নি ঘরোয়া গ্যাস সিলিন্ডারের দাম। আগস্টে ঘরোয়া গ্যাস সিলিন্ডার ২০০ টাকা ভর্তুকি ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। ১৪.২ কেজি ওজনের এলপিজি সিলিন্ডারের দাম কমে ৯২৯ টাকা হয়।

আরোও পড়ুন : সামনেই বিয়ে? অবশ্যই মাথায় রাখুন এই বিষয়গুলি, নাহলেই জীবন হবে অন্ধকার, কি বলছে চাণক্য নীতি?

উজ্জ্বলা যোজনার অধীনে থাকা গ্রাহকদের ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত গ্যাস সিলিন্ডার কিনতে দিতে হয়েছে ৭২৯ টাকা। তবে কেন্দ্রীয় সরকার অক্টোবর মাসে আরো অতিরিক্ত ১০০ টাকা ভর্তুকি ঘোষণা করে উজ্জ্বলা যোজনার গ্রাহকদের জন্য। ফলে ১৪.২ কেজি ওজনের রান্নার গ্যাসের দাম মাত্র ৬২৯ টাকায় দাঁড়ায়।

priyanka gandhi vadra 1698333844475 1698481201851

কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী এই আবহেই বড় ঘোষণা করলেন ছত্তিশগড়ে। প্রিয়াঙ্কা বলেন যদি তাঁদের দল ক্ষমতায় আসে তাহলে সিলিন্ডার পিছু ৫০০ টাকা করে ভর্তুকি দেওয়া হবে। কংগ্রেস ক্ষমতায় ফিরলে চালু করা হবে মহতারি ন্যায় যোজনা। এই যোজনার অধীনে ৫০০ টাকা ভর্তুকি দেওয়া হবে। ভর্তুকির টাকা সরাসরি গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হবে বলে তিনি জানিয়েছেন।