শেষ হচ্ছে না ছুটি! সরকারি কর্মীদের জন্য পুজোর পরেও রয়েছে লম্বা হলিডের লিস্ট, দেখুন তালিকা

নেশন হান্ট ডেস্ক: ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে চলতি বছরের দুর্গাপুজো (Durga Puja) এবং লক্ষ্মীপুজো (Laxmi Puja)। এদিকে, পুজো উপলক্ষ্যে সরকারি দফতরগুলিতে ছুটি শুরু হয়েছিল চতুর্থীর দিন থেকে। এমতাবস্থায়, ১৮ দিন পর সোমবার ফের খুলেছে রাজ্যের সমস্ত সরকারি দফতর। পাশাপাশি, নবান্ন থেকে শুরু করে বিধানসভা প্রতিটি ক্ষেত্রেই ফের চোখে পড়ছে সেই চেনা ব্যস্ততা।

তবে, বিজয়ার পর সরকারি দফতরগুলি খোলায় থেকে গিয়েছে পুজোর শুভেচ্ছা বিনিময়ের রেশও। কে কোথায় কিভাবে ছুটি কাটালেন চলছে এই সংক্রান্ত আলোচনাও। পাশাপাশি, অনেকে আবার দিপাবলি-ভাইফোঁটার মতো উৎসব-অনুষ্ঠানের ছুটির বিষয়েও নতুন পরিকল্পনা ছকছেন।

Long list of holidays for government employees even after Puja

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, আগামী নভেম্বর মাসেও সরকারি কর্মচারীরা পেয়ে যাবেন অনেক ছুটি। ইতিমধ্যেই সরকারের তরফে ছুটিগুলিকে মঞ্জুর করা হয়েছে। উল্লেখ্য যে, সরকার মূলত তিনটি ভাগে ছুটি প্রদান করে। যার মধ্যে প্রথমটি হল, ১৯৮৮ সালের “ন্যাশনাল ইনস্ট্রুমেন্ট অ্যাক্ট” (এনআই)। যেটি অনুযায়ী সমগ্ৰ দেশেই সরকারি কর্মচারীরা কিছু ছুটি পেয়ে যান। দ্বিতীয়ত, স্থানীয় উৎসব কিংবা পরবের জন্য রাজ্য সরকার ছুটি দিতে পারে। এছাড়াও তৃতীয়ত, রাজ্য সরকারের হাতে কিছু অতিরিক্তি ছুটি দেওয়ারও সুযোগ থাকে সরকারের হাতেই।

আরও পড়ুন: এবার দার্জিলিংয়েই কাশ্মীরের স্বাদ, এক ধাক্কায় বিশাল হারে নামল পারদ! দক্ষিণবঙ্গে কবে আসছে শীত?

আর সেই অনুযায়ী, অক্টোবরের শেষ সপ্তাহে দু’দিন অফিস করলেও নভেম্বরে ১৩ দিনের ছুটির সুযোগ হয়েছে সরকারি কর্মচারীদের জন্য। মূলত, আগামী ১২ নভেম্বর পড়েছে কালীপুজো। যদিও, সেদিন রবিবার থাকায় ছুটিটি যাতে নষ্ট না হয় সেজন্য সরকারের তরফে কালীপুজোর অতিরিক্ত ছুটি দেওয়া হয়েছে ১৩ ও ১৪ নভেম্বর। পাশাপাশি, তার পরের দিন অর্থাৎ ১৫ নভেম্বর রয়েছে ভাইফোঁটার ছুটি।

আরও পড়ুন: গলতে পারবে না মশাও, ভারতেই তৈরি হচ্ছে Iron Dome! ৩৫০ কিমি দূরে থাকা শত্রুও হবে নিকেশ

এদিকে, ওই একই দিনে রয়েছে বিরসা মুন্ডার জন্মদিনের ছুটিও। এমতাবস্থায়, আগামী ১৬ নভেম্বর বৃহস্পতিবার নবান্নের তরফে ভাইফোঁটার অতিরিক্ত ছুটি দেওয়া হয়েছে। পাশাপাশি, এবার ছটপুজোও পড়েছে রবিবার। সেই ছুটি দেওয়া হয়েছে আগামী ২০ নভেম্বর অর্থাৎ সোমবারে। অর্থাৎ, এই বছর আগামী ১৮ থেকে ২০ নভেম্বর পর্যন্ত টানা ছুটি মিলবে। এদিকে, মাসের শেষ ছুটির দিন হল গুরু নানকের জন্মদিন। যেটি পরেছে আগামী ২৭ নভেম্বর, সোমবার।