পরনে লাল শাড়ি, গোল করে ঘুরছেন ৩৭ হাজার নারী! এমন ইতিহাস তৈরীর কারণ জানলে ভক্তি আসবে

নেশনহান্ট ডেস্ক : ৩৭ হাজারেরও বেশি মহিলা জড়ো হয়েছিলেন একসাথে। অপরূপ সাজে সজ্জিত হয়ে তারা এসে উপস্থিত হয়েছিলেন বালি ভরা প্রাঙ্গণে। এই মহিলাদের সাজে অবশ্য ছিল সনাতনী ধাঁচ। লাল শাড়ি পরেছিলেন প্রত্যেক মহিলা। মহিলাদের গা ভর্তি ছিল গয়নায়। চুমকি ও কাঁচের উপাদান দিয়ে তৈরি হয়েছিল গয়না। হাজার হাজার মহিলার সাজ সত্যিই মনমুগ্ধকর।

এই মহিলারা একত্রে একটি বিশেষ তালে ঘুরলেন এই বালি প্রাঙ্গণে। গোল হয়ে এই মহিলারা একটি বিশেষ ছন্দে ঘুরলেন। একসাথে সারি দিয়ে ৩৭ হাজারেরও বেশি মহিলা এই জায়গায় প্রদক্ষিণ করলেন। এই ঘোরা ধীরে ধীরে ছোট থেকে ক্রমশ বড় হল। ধর্মীয় সনাতনি প্রথা মহারাসকে ঘিরে এই মহিলারা গোল হয়ে ঘুরলেন। এই উৎসব অনুষ্ঠিত হয়ে থাকে গুজরাটের দ্বারকায় প্রতিবছর ডিসেম্বর মাসের ২৩ ও ২৪ তারিখে।

আরোও পড়ুন : ‘যখন প্রয়োজন ছিল…’, সৌমিতৃষাকে এক হাত নিলেন তন্বী, দেখুন মিঠাইয়ের পাল্টা জবাব কী

প্রত্যেক বছরের মতো এ বছরও আয়োজন করা হয় অনুষ্ঠানের। এই অনুষ্ঠানে এ বছর ৩৭ হাজারেরও বেশি মহিলা অংশগ্রহণ করেছিলেন। তবে সব থেকে বড় কথা এ বছরের মহারাসকে কেন্দ্র করে তৈরি হল ইতিহাস। আসলে এর আগে মহারাসের উৎসবে একসাথে অংশ নেননি এত সংখ্যক মহিলা। চলতি বছর ৩৭ হাজারেরও বেশি মহিলা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করে তৈরি করলেন নতুন ইতিহাস।

প্রাচীন শাস্ত্রমতে একবার নাকি ঢোল বাজিয়েছিলেন শ্রীকৃষ্ণ। বহু মহিলা অংশ নেন শ্রীকৃষ্ণের ঢোল বাজানোর তালে। এই ঘটনাকে স্মরণে রেখেই প্রতিবছর আয়োজন করা হয় মহারাস। গুজরাটের বিভিন্ন প্রান্ত থেকে মহিলারা অংশগ্রহণ করেন দ্বারকার এই মহারাসে। এই মহিলারা শ্রীকৃষ্ণের মূর্তিকে ঘিরে গোল গোল ঘোরেন। নির্দিষ্ট ছন্দ মেনে শ্রীকৃষ্ণের মূর্তিকে কেন্দ্র করে ঘোরা হয়। এবছরও হাজার হাজার মহিলা অত্যন্ত উৎসাহের সাথে পালন করলেন সনাতনি মহারাস উৎসব।