সাবধান! হু হু করে নামবে পারদ, কাঁপতে থাকবেন দিনভর; এই ৭ জেলা নিয়ে সতর্কবাণী হাওয়া অফিসের

নেশনহান্ট ডেস্ক : বাংলা জুড়ে চলছে শীতের দাদাগিরি। উত্তর থেকে দক্ষিণ, সর্বত্রই এখন শীতল আবহাওয়া। আর কিছুদিন পরই বড়দিন। বড়দিনের আগেই ফের একবার পাল্টে গেল আবহাওয়া। এখন কোল্ড প্যাসেজে পরিণত হয়েছে বাংলা। একদিকে যেমন রয়েছে শীতের দাপট, অন্যদিকে জেলায় জেলায় রয়েছে ঘন কুয়াশা।

আবহাওয়া দপ্তর এই প্রসঙ্গে জানিয়েছে, কোল্ড প্যাসেজ তৈরি হয়েছে উত্তর-পশ্চিম ভারত থেকে পূর্ব ভারত পর্যন্ত। আগামী কয়েক দিনে রাজ্যের তাপমাত্রা ৫ থেকে ১০ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করবে। ইতিমধ্যে দার্জিলিং ও কালিম্পংয়ের তাপমাত্রা নেমে গেছে পাঁচ থেকে দশ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। তাপমাত্রা আরও কমতে পারে বলেই জানা গিয়েছে।

আরোও পড়ুন : একটানা ৩ দিন বন্ধ সব কাজ! জানুয়ারির শুরুতেই স্কুল, কলেজ, অফিসে কী হবে? জেনে নিন আগেভাগে

অন্যদিকে, সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেছে দক্ষিণবঙ্গের একাধিক জেলার। উত্তুরে হাওয়ার দাপটে এখন বঙ্গবাসীর নাজেহাল অবস্থা। হাড় কাঁপানো শীতে দিনভর কাঁপছে বঙ্গবাসী। আজ অর্থাৎ মঙ্গলবার কেমন থাকবে বাংলার আবহাওয়া? সেই বিষয়ে আবহাওয়া অফিস কী বলছে জেনে নেওয়া যাক।

আরোও পড়ুন : বিদেশের মাটিতে কোটি টাকার লটারি জয়! UAE’তে যেতেই কপাল খুলে গেল ভারতের এই গাড়ি চালকের

দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলাতে আজ থেকে ফের শীতের দাপট শুরু হয়েছে। আগামী কয়েক দিনে তাপমাত্রার আরো পতন ঘটবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূম জেলায়। পূর্ব থেকে পশ্চিম, উত্তর থেকে দক্ষিণ সর্বত্র জাঁকিয়ে বসেছে শীত।

768 512 17418145 thumbnail 3x2 weather

তবে বিগত কয়েকদিনের থেকে সামান্য কিছুটা বদল হয়েছে কলকাতার তাপমাত্রার। হাওয়া অফিস জানাচ্ছে আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.১ ডিগ্রি সেলসিয়াস। বেলা গড়ানোর সাথে সাথে তাপমাত্রা উর্ধ্বমুখী হলেও, রাতের দিকে ফের তাপমাত্রার পতন হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।