মাত্র ২ ঘন্টায় হাওড়া থেকে NJP! অবাক হচ্ছেন? দেখুন, দেশের প্রথম বুলেট ট্রেন চলবে কোন রুটে

নেশনহান্ট ডেস্ক : অবশেষে প্রত্যেক ভারতবাসীর অপেক্ষার অবসান হতে চলেছে। খুব শীঘ্রই দেশে চলতে শুরু করবে বুলেট ট্রেন। জোরকদমে সেই কাজ চলছে। অবশেষে ভারতের মাটিতে বুলেট ট্রেনের যাত্রা সত্যি হতে চলেছে। দেশের প্রথম বুলেট ট্রেন (Bullet Train) চালানোর জন্য কাজ হচ্ছে মুম্বই-আহমেদাবাদের মধ্যে।

untitled design 20231125 141900 0000

২০১৭ সালে রেল সিদ্ধান্ত নেয় দেশের প্রথম বুলেট ট্রেন চালানো হবে আহমেদাবাদ-মুম্বাই করিডোরে। সেই প্রকল্পের কাজ দ্রুত গতিতে চলছে। এক মাসের মধ্যে তিনটি নদীর উপর সেতু তৈরি হয়ে গেছে গুজরাটে। ন্যাশনাল হাই স্পিড রেল করিডোরের (এনএইচএসআরসিএল) কর্মকর্তারা জানাচ্ছেন, ছয়টি নদী ছিল গুজরাটে।

আরোও পড়ুন : ISRO’র মিশনেই ভাগ্যবদল, চন্দ্রযান ৩ সফল হতেই ধনকুবের হয়ে গেলেন এই প্রৌঢ়! কাহিনী অবাক করবে

এগুলি হল ভালসাদ জেলার পার এবং আওরঙ্গা, নভোসারি জেলার পূর্ণা, মিন্ধোলা, অম্বিকা এবং ভেঙ্গানিয়া। আড়াই বছর সময় লেগেছে ১০০ কিলোমিটারের বেশি দৈর্ঘ্যের এই সেতু তৈরি করতে। ১.০৮ লক্ষ কোটি টাকা রেল খরচ করছে মুম্বই-আমেদাবাদ হাই স্পিড রেল করিডোর তৈরি করতে। 

আরোও পড়ুন : শীত পড়তেই পাল্টি খাবে আবহাওয়া? বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিতে ভিজবে এই জায়গাগুলো, বড়সড় আপডেট IMD’র

মুম্বই থেকে আহমেদাবাদের মধ্যে ৫০৮ কিলোমিটার পথ অতিক্রম করতে বুলেট ট্রেনের সময় লাগবে মাত্র তিন ঘণ্টা। এরমধ্যে এই বুলেট ট্রেন গুজরাটের মধ্যে ৩৫১ কিলোমিটার ও মহারাষ্ট্রের মধ্যে ১৫৭ কিলোমিটার পথ অতিক্রম করবে। এলিভেটেড ট্র্যাক হবে মোট রাস্তায় ৯২% অর্থাৎ ৪৬৮ কিলোমিটার পথ।

a88bf324 a228 11ec 81a8 ec23f1b624be 1647108303607 1647127786605

৭০টি হাইওয়ে, ২১টি নদী যাত্রা পথে অতিক্রম করবে এই বুলেট ট্রেন। যদি বাংলায় বুলেট ট্রেন পরিষেবা শুরু হয় তাহলে অতি দ্রুত হাওড়া থেকে পৌঁছানো যাবে জলপাইগুড়ি। মাত্র দু ঘন্টায় দক্ষিনবঙ্গ থেকে পৌঁছে যাওয়া যাবে পাহাড়ে। হিসাব করলে হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত ৫১১ কিমি পথ অতিক্রম করতে বুলেট ট্রেনের সময় লাগবে মাত্র দু ঘন্টার কাছাকাছি।