এবার বাজার মাত করবে কালো আলু! অবাক হচ্ছেন? গুণাগুণ শুনলে এক্কেবারে হাঁ হয়ে যাবেন

নেশনহান্ট ডেস্ক : ভারতীয়দের খাবার মেনুতে আলু অত্যন্ত জনপ্রিয় একটি সবজি। ভাজা হোক কিংবা তরকারি, একাধিক পদে আলুর জুড়ি মেলা ভার। আলু ছাড়া বাঙালি রান্নাঘর অসম্পূর্ণ। এখন যদি আপনাকে জিজ্ঞাসা করা হয় আপনি কত ধরনের আলু দেখেছেন তাহলে নিশ্চই আপনার উত্তর হবে লাল আলু, সাদা আলু।

1678854624 black potato 4

কিন্তু আপনি কখনো কালো আলুর কথা শুনেছেন?কালো আলুর কথা শুনে অবাক হচ্ছেন তো? ভাবছেন আলু আবার কালো হয় নাকি! কিন্তু আপনাদের বলে রাখি, খুব শীঘ্রই হয়ত বাজারে মিলতে চলেছে কালো আলু। প্রসঙ্গত, কৃষি কাজে পরিবর্তন হতে শুরু করেছে ফসলের রং ও রূপ। বর্তমানে কালো আলু চাষে জোর দিয়েছেন বিহারের কৃষকরা।

আরোও পড়ুন : প্রসাদ খেলে হয় ইচ্ছেপূরণ, মানত করা হয় সোনার টিপ দিয়ে! শুনুন, কৃষ্ণনগরের বুড়িমার মাহাত্ম্য

অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ কালো আলু স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। সম্প্রতি কালো আলুর চাষ শুরু করেছেন বিহারের গয়া জেলার কৃষক আশিস কুমার। আশিস কালো আলু চাষের মাধ্যমে সবাইকে তাজ্জব করে দিয়েছেন। তার উদ্যোগে একাধিক জায়গায় এই কালো আলুর চাষ শুরু হয়েছে। কৃষক জানিয়েছেন, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, মহারাষ্ট্রের কৃষকরা এই ফসলের বীজ চেয়েছিল।

আরোও পড়ুন : চন্দ্রযান ৩’র পর নয়া পরিকল্পনা ISRO’র! এবার চাঁদে পা রাখবে মানুষ, কোমর বেঁধে নামছে ভারত

পাশাপাশি তিনি আরোও বলেন, তাদের ডিমান্ড অনুযায়ী আমরা সেই বীজ পাঠিয়েছি। আগামী দিনে এই কৃষকরাও কালো আলুর চাষ করবেন। বিপুল পরিমাণে অ্যান্থোসায়ানিন থাকে কালো আলুতে। এছাড়াও এই জাতীয় আলুতে চিনির পরিমাণ কম থাকে। তাই এই জাতীয় আলু স্বাস্থ্যের পক্ষে উপকারী।

resize 350x300x1x0 image 255907

গতবছর কালো আলুর বীজ আমেরিকা থেকে প্রথম আমদানি করেছিলেন গয়ার কৃষক আশিস কুমার সিং। পরীক্ষামূলকভাবে তিনি ১৪ কেজি আলুর বীজ চাষ করেন। আশিস দাবি করেছেন তার এই পরীক্ষাটি সফল হয়েছে এবং উৎপন্ন হয়েছে এক হাজারেরও বেশি আলু। বাজারে ২০০ থেকে ৩০০ টাকা কেজি দরে এই আলু বিক্রি হচ্ছে। কখনো এই আলুর দাম কেজি প্রতি পৌঁছে যায় ৫০০ টাকাতেও।