চন্দ্রযান ৩’র পর নয়া পরিকল্পনা ISRO’র! এবার চাঁদে পা রাখবে মানুষ, কোমর বেঁধে নামছে ভারত

নেশনহান্ট ডেস্ক : চন্দ্রযান ৪ এর প্রস্তুতি শুরু করে দিয়েছে ইসরো। ইসরোর লক্ষ্য চাঁদের মাটি ও পাথরের নমুনা সংগ্রহ করা। পুনের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটিরোলজির ৬২ তম প্রতিষ্ঠা দিবস উদযাপন করা হয় গত শুক্রবার। স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারের ডিরেক্টর নীলেশ দেশাই লুপেক্স’ ( LUPEX) এবং চন্দ্রযান ৪-এর সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন।

তিনি বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই সংক্রান্ত বিষয়গুলো সম্পর্কে আলোচনা করেছেন ইসরোর বৈজ্ঞানিকদের সাথে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই সংক্রান্ত বিষয়ে তাদের অনুপ্রেরণা জুগিয়েছেন বলে খবর। নীলেশ চন্দ্রযান ৪ সম্পর্কে বলেছেন, নমুনা রির্টান মিশন হতে চলেছে এটি। এই মিশন প্রস্তুত হতে সময় লাগবে ৫ থেকে ৭ বছর।

আরোও পড়ুন : ভয় ধরাচ্ছে বঙ্গোপসাগরের জোড়া ঘূর্ণাবর্ত! বৃষ্টিতে ভিজবে দুই জেলা, কেমন থাকবে বাংলার আবহাওয়া?

বিজ্ঞানীরা জানাচ্ছেন, চন্দ্রযান-৩ এর জন্য ব্যবহৃত ল্যান্ডার এবং  রোভারের থেকে এই মিশনে আরো বড় ল্যান্ডার এবং  রোভার ব্যবহার করা হবে। ট্রান্সফার মডিউল, ল্যান্ডার মডিউল, অ্যাসেন্ডার মডিউল এবং রি এন্ট্রি মডিউল থাকবে চন্দ্রযান-৪-এ। এছাড়াও দুটি রকেট থাকবে এই মিশন লঞ্চ করার জন্য। এই মিশনের সাহায্যে চাঁদের অন্ধকার দিকের গবেষণা করা হবে।

আরোও পড়ুন : আবেদন করলেই ৫০ হাজার! পড়ুয়াদের জন্য দুর্দান্ত পরিকল্পনা TATA’র, এভাবে নিন স্কলারশিপের সুবিধা

জাপানী মহাকাশ সংস্থা ‘জাক্সা’ (JAXA)-এর সাথে ইসরো লুনার পোলার এক্সপ্লোরেশন মিশন ‘লুপেক্স’ নামে আরও একটি চন্দ্র মিশনে কাজ করছে। ৩৫০ কেজি ওজনের একটি রোভার এই মিশনে চন্দ্র পৃষ্ঠের ৯০ ডিগ্রি পর্যন্ত অঞ্চলগুলি পরীক্ষা-নিরীক্ষা করবে। এতে ব্যবহৃত হচ্ছে একবিংশ শতাব্দীর সর্বাধুনিক প্রযুক্তি।

jaxas 092 02 01 en 1697684964050 1697684989795

এছাড়াও ইসরো পরিকল্পনা নিয়েছে, চাঁদের লুনার সারফেসে ২০৪০ সালের মধ্যে ভারতীয় মহাকাশচারীকে পাঠাবে। ২০৩৫-এর মধ্যে ভারতীয় অন্তরীক্ষ স্টেশন (ইন্ডিয়ান স্পেস স্টেশন) প্রতিষ্ঠা করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রসঙ্গত উল্লেখ্য, চাঁদে মানুষ পাঠানোর মিশন ফের শুরু হবে ৫০ বছর পর।