আমেরিকা-ইউরোপ থেকে ভারতে ফেরার হিড়িক! হঠাৎ কী হল উদ্যোক্তাদের ?

নেশনহান্ট ডেস্ক : দেশের স্বাধীনতার পর ভারতবর্ষ ছিল বিশ্বের অন্যতম দরিদ্র দেশগুলির একটি। শিক্ষার হার, মানব উন্নয়ন সূচক, ব্যবসা-বাণিজ্য, সব ক্ষেত্রেই পিছিয়ে পড়েছিল আমাদের দেশ। তবে ধীরে ধীরে এই খরা কাটিয়ে আজ সারা পৃথিবীর বুকে মুখ তুলে দাঁড়িয়েছে আমাদের প্রিয় ভারতবর্ষ।  জিডিপিতে ভারত পিছনে ফেলেছে বিশ্বের বড় বড় দেশগুলিকে।

বিশ্বের বিখ্যাত একাধিক সংস্থা এখন পাখির চোখ করেছে ভারতকে। এই আন্তর্জাতিক সংস্থাগুলির বিনিয়োগের অন্যতম পছন্দের দেশ হয়ে উঠেছে ভারত। তবে সবথেকে আনন্দের কথা প্রচুর প্রবাসী ভারতীয় ব্যবসায়ীও ফিরে আসতে চাইছেন দেশে। আজকের দিনে প্রচুর আমেরিকা ও ইউরোপের শিল্পপতি চলে আসছেন ভারতে।

আরোও পড়ুন : মৃত্যুবার্ষিকীতে ঐন্দ্রিলাকে স্মরণ সৌরভের! আদরের মিষ্টিকে নিয়ে যা যা বললেন অভিনেতা, চোখে জল আসবে

দেশে বিনিয়োগ করে তারা অর্জন করছেন সাফল্য।শিল্প সংস্থা NASSCOM-এর প্রাক্তন চেয়ারম্যান সৌরভ শ্রীবাস্তব (Sourav Srivastav) জানাচ্ছেন, ইউরোপ, আমেরিকা ছেড়ে প্রচুর উদ্যোক্তা এখন ভারতে আসতে চাইছেন, এর প্রধান কারণ ভারতের ক্রমবর্ধমান অর্থনীতি। ন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ সফ্টওয়্যার অ্যান্ড সার্ভিসেস কোম্পানিজ (NASSCOM) এর সহ-প্রতিষ্ঠাতা সৌরভ শ্রীবাস্তব।

আরোও পড়ুন : দার্জিলিং তো অনেক হল! টুক করে চলে যান মিরিকের এই গ্রামে, চারিদিকে শুধুই সবুজের মেলা

সম্প্রতি প্রবাসী ব্যবসায়ীদের দেশে বিনিয়োগে উৎসাহের সম্পর্কে বলতে গিয়ে সৌরভ বলেছেন, “ক্রমেই দেশের অর্থনীতি বৃদ্ধি পাচ্ছে এবং বৃদ্ধি পাচ্ছে সুযোগ-সুবিধা। উদ্যোক্তাদের বিশেষ খেয়াল রাখছে সরকার। আমি ভারতীয় অর্থনীতিকে দেখতে চাই দুই অংকে। বর্তমান বৃদ্ধির ৭.৫ শতাংশ এ আপাতত স্থিতিশীল রয়েছে।”

gross domestic product 768x402.jpg

প্রসঙ্গত, প্রায় ১৫০ টি স্টার্টআপ সংস্থাকে আর্থিকভাবে সাহায্য করেছেন NASSCOM-র প্রাক্তন চেয়ারম্যান সৌরভ শ্রীবাস্তব। ভারত সরকারের পক্ষ থেকে তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয়েছে। একটা সময় সৌরভ জানিয়েছিলেন, বিপুল জনসংখ্যার দেশ ভারতে কমপক্ষে ১ মিলিয়ন স্টার্টআপ থাকা উচিত।