পিছিয়ে যাবে মাধ্যমিক পরীক্ষা? শুরু হল জোর জল্পনা, কি সিদ্ধান্ত নিচ্ছে মধ্যশিক্ষা পর্ষদ?

নেশন হান্ট ডেস্ক: আর মাত্র কয়েক মাস পরে সম্পন্ন হবে আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Pariksha)। ইতিমধ্যেই ওই পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছে পড়ুয়ারা। পাশাপাশি স্কুলগুলিও বর্তমানে মাধ্যমিকের চূড়ান্ত পরীক্ষার আগে টেস্ট পরীক্ষা নেওয়ার প্রস্তুতি শুরু করেছে। তবে, এবার মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণের বিষয় নতুন করে জল্পনা শুরু হয়েছে। এমতাবস্থায়, আপনার বাড়িতেও যদি মাধ্যমিক পরীক্ষার্থী থাকে সেক্ষেত্রে এই প্রতিবেদনটি নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত হবে।

প্রসঙ্গত উল্লেখ্য যে, মাধ্যমিক পরীক্ষাটিকে পরীক্ষার্থীদের জীবনে প্রথম বড় পরীক্ষা হিসেবে বিবেচিত করা হয়। পাশাপাশি, এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পরীক্ষাও বটে। সামগ্রিকভাবে এই পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনা করার লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে থাকে স্কুলগুলি এবং পর্ষদ। তবে আগামী বছর মাধ্যমিক পরীক্ষা অনেকটাই এগিয়ে এসেছে।

Will Madhyamik Pariksha be delayed at all

এমন পরিস্থিতিতে, মাধ্যমিক পরীক্ষাকে ঘিরে পড়ুয়াদের মধ্যে ক্রমশ উত্তেজনার পারদ চড়লেও অনেকে আশঙ্কা করছেন যে, আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা হয়তো কিছুটা পিছিয়ে যেতে পারে। পাশাপাশি এই সম্ভাবনার পেছনে একটি গুরুত্বপূর্ণ কারণও উঠে আসছে। এমনিতেই প্রতিবছর দেখা যায় যে, নভেম্বরের শেষের দিকে বা ডিসেম্বর মাসে প্রথম দিকে স্কুলগুলিতে মাধ্যমিকের টেস্ট পরীক্ষা শুরু হয়। কিন্তু এবারে বহু স্কুল দাবি করেছে যে, প্রচুর ছুটি থাকার কারণে নির্ধারিত সিলেবাস শেষ করা সম্ভব হয়নি। যার ফলে পড়ুয়ারা হয়তো সমস্যায় পড়তে পারে।

আরও পড়ুন: PPF স্কিমে বিনিয়োগকারীদের জন্য বড় সুখবর সামনে আনল সরকার! এই তারিখেই হবেন লাভবান

পাশাপাশি শিক্ষক শিক্ষিকাদের বক্তব্য অনুযায়ী, পরপর ছুটি থাকায় সিলেবাস কমপ্লিট সম্ভব না হওয়ায় আপাতত আরও এক সপ্তাহের ক্লাস করিয়ে পরীক্ষা নেওয়ার দাবি জানাচ্ছেন তাঁরা। আর এই বিষয়টি সামনে আসার পরেই পরীক্ষার দিনক্ষণ নিয়ে নতুন করে জল্পনা শুরু হয়েছে।

আরও পড়ুন: চাকরি পেয়েছে মেয়ে! সানার কাছ থেকে কি উপহার নিলেন সৌরভ, জানালেন স্বয়ং মহারাজ

কবে থেকে শুরু হচ্ছে পরীক্ষা: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, নির্ধারিত পরীক্ষা সূচি অনুযায়ী আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হতে চলেছে ২ ফেব্রুয়ারি থেকে। যেটি চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। পাশাপাশি পরীক্ষা শুরু হবে বেলা ১১ টা ৪৫ থেকে এবং চলবে বিকেল ৩ টে পর্যন্ত। আপাতত এই পরীক্ষা সূচি অনুযায়ী প্রস্তুতি নিচ্ছে পড়ুয়ারা।