হাই স্পিড ২৬৮ কিমি! দেখে নিন ভারতের দ্রুততম ইলেকট্রিক বাইকের ফার্স্ট লুক, ফিচার্স দেখলে মাথা ঘুরে যাবে

নেশনহান্ট ডেস্ক : বাইক প্রেমিকের জন্য সম্প্রতি একটি ধামাকাদার খবর সামনে এসেছে। বিশেষ করে যারা ইলেকট্রিক বাইক পছন্দ করেন তাদের জন্য এটি বড় খবর। যে হারে পরিবেশ দূষণ ও জ্বালানির দাম বৃদ্ধি পাচ্ছে , তাতে বহু মানুষই আজকাল ইলেকট্রিক বাইকের উপর ভরসা রাখছেন। এবার ভারতে চলে এল সবথেকে দ্রুতগতির ইলেকট্রিক বাইক।

বৈদ্যুতিক দুই চাকার গাড়ি বলতেই আমাদের চোখের সামনে ভেসে ওঠে ইলেকট্রিক স্কুটার। কিন্তু বহু সংস্থা বর্তমানে ইলেকট্রিক বাইক নিয়েও কাজ শুরু করে দিয়েছে। এগুলির মধ্যে অন্যতম একটি হল আল্ট্রাভায়োলেট এফ৯৯ (Ultraviolette F99)। এই ইলেকট্রিক বাইকটি সম্প্রতি ভারতের বাজারে চালু হয়েছে।

আরোও পড়ুন : এবার দিঘা নিয়ে নয়া ভাবনা! জগন্নাথ মন্দিরের দ্বার খুলতে উদ্যোগী মুখ্যমন্ত্রী, কবে থেকে খুলবে ?

অনেকের অনুমান এই রেসিং ইলেকট্রিক বাইকটি বদলে দিতে পারে টু হুইলার বাজারের ধারণা। ভারতীয় ইভি নির্মাতা আল্ট্রাভায়োলেট ইতালির মিলানে EICMA 2023 অটো এক্সপোতে Ultraviolette F99 নামের ইলেকট্রিক বাইকটি সবার সামনে এনেছে। আপনাদের বলে রাখি এই বাইকটির ডিজাইন ও ক্ষমতা আর পাঁচটা ইলেকট্রিক বাইকের থেকে অনেকটাই আলাদা।

আরোও পড়ুন : নজরকাড়া মিল ২০০৩ আর ২০২৩ সালের ক্রিকেট বিশ্বকাপে! জানলে চমকে উঠবেন আপনিও

দেশের প্রথম ইলেকট্রিক রেসিং বাইক এটি। উইংলেট এবং প্যানেল সহ কার্বন ফাইবার উপাদান দিয়ে এই বাইকটি তৈরি করা হয়েছে। নির্মাণ সংস্থা দাবি করেছে ২৬৮ কিমি/ঘন্টা হবে এই বাইকের সর্বোচ্চ গতিবেগ। সংস্থার আশা সব ঠিকঠাক থাকলে আগামী ২০২৫ সালের মধ্যে সারা বিশ্বে এই বাইক লঞ্চ হবে।

evoindia 2023 01 eaa854f4 6e99 4ae4 bce6 f3b9c6a0f270 uv1

এয়ার উইন্ডশিল্ড এবং এয়ার-ব্লেড, এই দুটি জিনিস এই বাইকের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। ৯০ কিলোওয়াট ইলেকট্রিক মোটর রয়েছে এই বাইকে যেটি মাত্র ৩ সেকেন্ডে ১০০ কিমি/ঘণ্টা গতি পর্যন্ত পৌঁছাতে সক্ষম। আরো অবাক করে দেওয়ার বিষয় হল এই বাইকটির ওজন মাত্র ১৭৮ কেজি। ধারণা করা হচ্ছে ভারতে এই বাইকের দাম হতে পারে ৮.৩ লক্ষ থেকে ৯.৮১ লক্ষ টাকা।