হদিশ মিলল গুপ্তধনের! বাংলার একদম কাছেই আছে সোনার খনি, এক্কবারে বদলে যাবে ভারতের ভাগ্য

নেশনহান্ট ডেস্ক : স্বর্ণ খনির সন্ধান মিলল ভারতে। অনেকের মতে এবার দেশে পাওয়া গেছে গুপ্তধনের সন্ধান। ভারতের যে রাজ্যে সোনার সন্ধান মিলেছে তা কোনও গুপ্তধনের থেকে কম নয় বলে অনেকের মত। শোনা যাচ্ছে সোনার খনির সন্ধান মিলেছে বিহারের (Bihar) বাঙ্কায়। ইতিমধ্যেই এই সংক্রান্ত একটি সার্ভে শুরু করে দিয়েছেন বিজ্ঞানীরা।

সূত্রের খবর, এই নিয়ে গত কয়েক দিনের মধ্যে দ্বিতীয় বার জেলার অন্য গ্রামে সোনার সন্ধানে সার্ভে শুরু হল। সম্প্রতি জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার পক্ষ থেকে খনন কার্য চালানো হয় জেলার কাটোরিয়া ব্লকের লাকরামা পঞ্চায়েতের কারভাভ গ্রামে। এই সার্ভের সময় সোনাসহ অন্যান্য বেশ কিছু ধাতুর উপস্থিতি লক্ষ্য করা যায়। 

আরোও পড়ুন : এবার কী বিশ্বকাপ আদৌ উঠবে ভারতের হাতে ? ইঙ্গিতপূর্ণ মন্তব্য মুখ্যমন্ত্রীর

জিএসআই এর পক্ষ থেকে খননকার্য যেমন চালানো হচ্ছে, তেমনই চালানো হচ্ছে সার্ভে ও অধ্যায়নের কাজ। সোনার পাথরের ব্যাপারে জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া তথ্য পেয়েছে বাঙ্কা জেলার জয়পুর থানা এলাকার চান্দে পট্টি গ্রামে। অনুমান করা হচ্ছে এই গ্রামে থাকতে পারে একটি সোনার খনি। জিএসআই টিম এই গ্রামে পৌঁছানোর পর শুরু করেছে খননকার্য।

gold mine new 1500x785.jpg

গ্রামের বাসিন্দারা জানিয়েছেন, গ্রামের ছটি স্থানে গর্ত খনন করে গবেষণার জন্য নিয়ে গেছে জিএসআই টিম। এখানে গুপ্তধন মজুদের খবর পাওয়া গিয়েছিল ব্রিটিশ আমলেও। ব্রিটিশ আমলেও এই জায়গায় খনন কার্য চালানো হয়েছিল। সূত্রের খবর, যে জায়গায় খনিজ সম্পদ উত্তোলন করা হবে সেগুলি চিহ্নিতকরণের চেষ্টা চালানো হচ্ছে। এক আধিকারিক জানিয়েছেন, আপাতত শুধু উপরের সমীক্ষার কাজ চালানো হচ্ছে।