মারণ রোগে আক্রান্ত বন্ধু! নিজের ঘরেই বিশ্বের সবচেয়ে দামি মশলা বানিয়ে তাক লাগাল এই বঙ্গসন্তান

নেশনহান্ট ডেস্ক : জাফরান। বিশ্বের অন্যতম দামী মশলাগুলোর মধ্যে উঠে আসে এর নাম। সারা পৃথিবীব্যাপী ঠিক যতটা পরিমাণ জাফরান উৎপাদন হয়, তার মাত্র ৫% তৈরী হয় আমাদের দেশে। আর ভারতে তৈরি হওয়া জাফরানের মধ্যে প্রায় ৯০% পাওয়া যায় জম্মু-কাশ্মীরে। কাশ্মীরের পাহাড়ি উপত্যকাতেই চাষ হয় এই দামী মশলার।

তবে এবার আর শুধু কাশ্মীর নয়, বাংলার মাটিতেও পাওয়া যাবে এই মহামূল্যবান মশলা। উত্তর ২৪ পরগনার নিউ ব্যারাকপুরের বাসিন্দা পেশায় আদিবাসী উন্নয়ন দফতরের কর্মী নিলয় বিশ্বাস এই অসম্ভবকে সম্ভব করে তুলেছেন। নিলয়ের বন্ধু ক্যানসার আক্রান্ত হওয়ার পর থেকেই তার মাথায় ঘুরতে থাকে নতুন কিছু করার পরিকল্পনা।

আরোও পড়ুন : ৫ বছর নয়, এই দিন শেষ বিনামূল্যে রেশন প্রাপ্তির মেয়াদ! কেন্দ্রের বিজ্ঞপ্তিতে জলঘোলা শুরু

তারপর আর কী! নিজের ভাবনাকে বাস্তবায়িত করতে পরিশ্রম শুরু করেন তিনি। নিজের ঘরের মধ্যেই  ৬×৬×৯ ফুটের একটি থার্মোকলের ঘর বানিয়ে সেটিকে অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে মুড়ে তার মধ্যে দুটি এসি-র সাহায্যে তাপমাত্রা নিয়ন্ত্রণ করে অ্যারোপোনিক্স পদ্ধতিতে (হওয়ার মাধ্যমে জল দিয়ে) জাফরান ফুল ফোটানোয় সাফল্য লাভ করেন নিলয়।

screenshot 2023 11 17 18 30 45 27 40deb401b9ffe8e1df2f1cc5ba480b12

জানা গিয়েছে, কাশ্মীর থেকে অনলাইনে ৭ কেজি বাল্ব নিয়ে আসার পর ৫ কেজি বাল্ব রোপণ করেন। যার মধ্যে ছিল ১৮০টি জাফরান বীজ। নভেম্বর মাসে ফুল ফুটতে শুরু করেছে ১৫০টি গাছে। ঘরের তাপমাত্রা ১৭ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস করে রাখার পাশাপাশি কৃত্রিম আলো ব্যবহার করা হয়। এইভাবে অভাবনীয় সাফল্য আসতেই যারপরনাই খুশি নিলয় বাবুও।