এবার ঋণ, ক্রেডিট কার্ড নিলে বাড়বে বিপদ! বড় সিদ্ধান্ত RBI-র, বিপাকে জনতা

নেশন হান্ট ডেস্ক: এবার একটি বড় খবর সামনে এসেছে। জানা গিয়েছে যে, আগামী দিনে ক্রেডিট কার্ড (Credit Card) বা কনজিউমার লোন (Consumer Loan) নেওয়ার ক্ষেত্রে জনগণকে কিছু অসুবিধার সম্মুখীন হতে হবে। মূলত, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank Of India) এখন ব্যাঙ্ক এবং নন-ব্যাঙ্কিং ফাইন্যান্স কোম্পানিগুলির (NBFC) জন্য কনজিউমার ক্রেডিট লোনের রিস্ক ওয়েট ২৫ শতাংশ বাড়িয়েছে।

এর মানে হল, আনসিকিওর্ড লোনে ডুবে যাওয়ার আশঙ্কার আবহে ব্যাঙ্কগুলিকে এখন আগের চেয়ে ২৫ শতাংশ বেশি প্রভিশন করতে হবে। উল্লেখ্য যে, এখনও পর্যন্ত ব্যাঙ্ক এবং NBFC-গুলির জন্য কনজিউমার ক্রেডিটের রিস্ক ১০০ শতাংশ ছিল। যা এখন ১২৫ শতাংশ বৃদ্ধি করা হয়েছে।

এর আগে, অক্টোবরের মনিটারি পলিসিতে RBI গভর্নর শক্তিকান্ত দাস কনজিউমার ক্রেডিটের বিভিন্ন বিভাগে বিশাল বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন এবং ব্যাঙ্কগুলিকে ঝুঁকির পরিস্থিতি তৈরি হলে তাদের নিজস্ব স্বার্থে অভ্যন্তরীণ যাচাই প্রক্রিয়া জোরদার করার পরামর্শ দিয়েছিলেন। তাই এটি একটি অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা।

This time RBI took a big decision

সার্কুলারে বলা হয়েছে, বাণিজ্যিক ব্যাঙ্কের কনজিউমার লোনের রিস্ক ওয়েট বৃদ্ধির মধ্যে ব্যক্তিগত ঋণও অন্তর্ভুক্ত রয়েছে। তবে, এটি হোম লোন, এডুকেশন লোন, অটো লোন এবং গোল্ড লোনের মতো অন্যান্য সুরক্ষিত ঋণকে অন্তর্ভুক্ত করে না।

আরও পড়ুন: নভেম্বরের মাঝেই হাসি ফুটল আমজনতার মুখে! লাফিয়ে কমল LPG সিলিন্ডারের দাম, জেনে নিন নতুন দর

পাশাপাশি, NBFC-র ক্ষেত্রে রিটেল লোনগুলিকে রিস্ক ওয়েটের বৃদ্ধিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। যেখানে হোম লোন, এডুকেশন লোন, অটো লোন, গোল্ড লোন এবং মাইক্রোফাইন্যান্স লোনকে এর বাইরে রাখা হয়েছে। এদিকে, RBI বাণিজ্যিক ব্যাঙ্ক এবং NBFC-গুলির জন্য ক্রেডিট কার্ড প্রাপ্তির রিস্ক ওয়েটও ২৫ শতাংশ পর্যন্ত বাড়িয়েছে।

আরও পড়ুন: নেওয়া হচ্ছে না রিস্ক! ফাইনালের আগেই দল থেকে বাদ পড়বেন এই ভারতীয় তারকা? কি সিদ্ধান্ত রোহিতের?

এখনও পর্যন্ত, ক্রেডিট কার্ড গ্রহণযোগ্যদের জন্য বাণিজ্যিক ব্যাঙ্কগুলির রিস্ক ওয়েট ছিল ১২৫ শতাংশ এবং NBFC-গুলির ক্ষেত্রে এটি ছিল ১০০ শতাংশ। তবে এই হার পরিবর্তনের পরে, এগুলি এখন ব্যাঙ্ক এবং NBFC-গুলির জন্য যথাক্রমে ১৫০ শতাংশ এবং ১২৫ শতাংশ হবে।