বড়সড় ঘোষণা মধ্যশিক্ষা পর্ষদের! বদলে গেল মাধ্যমিকের দিনক্ষণ, মাথায় বাজ পড়ুয়াদের

নেশনহান্ট ডেস্ক : জীবনের প্রথম বড় পরীক্ষা হল মাধ্যমিক। এই মাধ্যমিক পরীক্ষাকে ঘিরে পড়ুয়াদের যেমন অনেক স্বপ্ন থাকে ঠিক তেমন ভাবেই অভিভাবক অভিভাবকদেরও থাকে নানান ধরনের দুশ্চিন্তা-ভয়। ছাত্রছাত্রীদের মাথায় দিনরাত ঘুরতে থাকে হাজার একটা প্রশ্ন। প্রশ্ন কেমন আসবে থেকে শুরু করে আদৌ সিলেবাস শেষ হবে কিনা সেই নিয়ে থাকে নানান ভাবনা।

এবার সেই মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্যেই এল বড় খবর। ইতিমধ্যেই মধ্যশিক্ষা পর্ষদের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেই বিজ্ঞপ্তি থেকেই জানা গিয়েছে যে, এই বছরে প্রায় একুশ দিন এগিয়ে এসেছে মাধ্যমিক পরীক্ষা। বলা বাহুল্য, কার্যত মাথায় বাজ পড়েছে ছাত্রছাত্রীদের। একইসঙ্গে সিলেবাস শেষ করার দিকেও একটা চাপ থাকছে।

আরোও পড়ুন : চলে এল Jio Air Fibre! সুবর্ণ সুযোগ পাওয়া যাবে ১১৫টি শহরে, আপনার এলাকায় রেট কত?

কারণ, অন্যান্য বছরের তুলনায় ২০২৪ সালে মাধ্যমিক পরীক্ষার দিন এগিয়ে আসার জন্য হাতে বেশ খানিকটা কম সময় পাচ্ছেন পরীক্ষার্থীরা। প্রত্যেক বছরই মাধ্যমিক পরীক্ষা হয় ২৩ ফেব্রুয়ারি, কিন্তু সামনের বছর থেকে ২ ফেব্রুয়ারি মাধ্যমিক পরীক্ষা শুরু হতে চলেছে। যা শেষ হবে ১২ ফেব্রুয়ারি। এই পরীক্ষার শুরু হবে বেলা ১১টা ৪৫ থেকে। চলবে বিকেল ৩টে পর্যন্ত।

madhyamik routine 2024 pdf

 

নিয়ম অনুযায়ী শেষ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের দিনই আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার রুটিন জানিয়ে দিয়েছেন মধ্যশিক্ষা পর্ষদ। আর সেখানেই এই দিন এগিয়ে আনার বিষয়টি স্পষ্ট করে দেওয়া হয়। ফলে পড়ুয়ারা ব্যাপারটা আগে থেকেই জানতে পেরেছে। এদিকে এটা চলছে পুজোর মরশুম। স্কুলও ছুটি বেশ কয়েকদিন। ফলে প্রস্তুতি নিয়ে ভাবনা চিন্তা চলছেই।