হয়ে যান সতর্ক! ভেজাল খাদ্যদ্রব্য বিক্রি করলেই হবে ন্যূনতম ৬ মাসের সাজা, প্ৰস্তাব সংসদীয় কমিটির

নেশন হান্ট ডেস্ক: ভেজাল খাদ্যদ্রব্য বিক্রির ক্ষেত্রে অপরাধীদের ন্যূনতম ছয় মাসের কারাদণ্ডের পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি (Parliamentary Committee)। পাশাপাশি, কমিটি ২৫ হাজার টাকা জরিমানা করারও পরামর্শ দিয়েছে। বিজেপি সাংসদ ব্রিজলালের নেতৃত্বে সংসদীয় কমিটি বলেছে যে, ভেজাল খাবার মানুষের স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব ফেলে এবং এর জন্য বিদ্যমান শাস্তির বিধান অপর্যাপ্ত রয়েছে।

এমন পরিস্থিতিতে, সংশ্লিষ্ট কমিটি শাস্তি বাড়ানোর পরামর্শ দিয়েছে। পাশাপাশি কমিটি বলছে, ভেজাল খাবার বা পানীয় জনসাধারণের ব্যাপক ক্ষতি করে। এর জন্য যে শাস্তি দেওয়া হয়েছে তা অপ্রতুল। সংসদীয় কমিটি ভেজালের ক্ষেত্রে দোষী সাব্যস্ত ব্যক্তিদের ন্যূনতম ছয় মাসের জেল এবং ন্যূনতম ২৫,০০০ টাকা জরিমানা করার সুপারিশ করেছে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, বর্তমান আইন অনুযায়ী, ভেজাল খাবার বিক্রির ক্ষেত্রে শাস্তি সর্বোচ্চ ছয় মাস বা এক হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডই লাগু করার নির্দেশ রয়েছে।

Selling adulterated food products will be punished

প্রসঙ্গত উল্লেখ্য যে, সংসদীয় কমিটি ভারতীয় জাস্টিস কোড, ইন্ডিয়ান সিভিল ডিফেন্স কোড এবং ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট বিলগুলির খসড়াগুলি বিশ্লেষণ করেছে এবং সেগুলিতে প্রয়োজনীয় পরিবর্তনের জন্য তাদের পরামর্শ দিয়েছে। কমিটি এই বিষয়ে গত শুক্রবার রাজ্যসভায় রিপোর্ট পেশ করেছে।

আরও পড়ুন: চোখের পলকে পৌঁছে যান দার্জিলিং! হাওড়া থেকে ছাড়ছে নয়া বন্দে ভারত, জেনে নিন সময়সূচি

তাদের রিপোর্টে, কমিটি ভারতীয় আইন কোডে শাস্তি হিসেবে সম্প্রদায় পরিষেবা অন্তর্ভুক্ত করার পদক্ষেপকে ইতিবাচক হিসেবে বর্ণনা করেছে। কমিটি জানিয়েছে যে, এটি জেলগুলির চাপ কমাবে এবং এটিকে সংস্কারমূলক দৃষ্টিকোণ থেকে নেওয়া একটি পদক্ষেপ বলে অভিহিত করা হয়েছে। পাশাপাশি, কমিটি আরও উল্লেখ করেছে যে, কমিউনিটি সার্ভিসের সাজার মেয়াদ এবং প্রকৃতি বিলে স্পষ্ট নয়। এমতাবস্থায়, এটি স্পষ্ট করার সুপারিশ করেছে।

আরও পড়ুন: মহাসঙ্কটে জিনপিং! বিদেশি ব্যবসায়ীরা দ্রুত তুলে নিচ্ছে টাকা, শীঘ্রই বাজার থেকে বিদায় নেবে চিনা পণ্য?

কি জানিয়েছে কমিটি: সংসদীয় কমিটি পরামর্শ দিয়েছে যে, কমিউনিটি পরিষেবার সংজ্ঞা স্পষ্ট করা উচিত এবং এমন একজন ব্যক্তি নিয়োগ করা উচিত যিনি প্রদত্ত সম্প্রদায় পরিষেবা পর্যবেক্ষণ করতে পারেন। কমিটি আরও জানিয়েছে, বিলগুলিতে কিছু ব্যাকরণগত ও টাইপিং ভুল রয়েছে, যা সংশোধনের পরামর্শ দেওয়া হয়েছে। উল্লেখ্য যে, সরকার আইপিসি অ্যাক্টের জায়গায় ইন্ডিয়ান জাস্টিস কোড, কোড অফ ক্রিমিনাল প্রসিডিউর অ্যাক্টের জায়গায় ইন্ডিয়ান সিভিল ডিফেন্স কোড এবং ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্টের জায়গায় ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট আনতে চলেছে। গত ১১ অগাস্ট লোকসভায় সরকার এই বিলগুলি উত্থাপন করেছিল এবং সেগুলির প্রসঙ্গে আগামী শীতকালীন অধিবেশনে আলোচনা করা হতে পারে বলেও জানা গিয়েছে।