বছরে খরচ মাত্র ৪৩৬ টাকা, মিলবে ৪ লাখ! দুর্দান্ত স্কিম কেন্দ্রের, বিনিয়োগ করলেই জীবনভর টেনশন ফ্রি

নেশনহান্ট ডেস্ক : কেন্দ্রে নরেন্দ্র মোদির সরকার (Narendra Modi) ক্ষমতায় আসার পর একাধিক প্রকল্পের সূচনা করেছে। বিভিন্ন জনমুখী প্রকল্পের মাধ্যমে সাধারণ মানুষকে পরিষেবা পৌঁছে দাওয়াই এই প্রকল্পগুলির প্রধান লক্ষ্য। সরকার চাইছে দেশের প্রত্যেকটি তৃণমূলস্তরের মানুষের কাছে সরকারি সুবিধা পৌঁছে দিতে।

এই অবস্থায় সরকার এমন দুটি বিমা প্রকল্প নিয়ে এসেছে যা গরিব মানুষদের জন্য খুবই উপকারী। সামান্য কিছু বার্ষিক প্রিমিয়ামের পরিবর্তে পাওয়া যাবে এই বিমার কভারেজ। এই প্রকল্পের ফলে ব্যাপকভাবে উপকৃত হচ্ছেন সমাজের দরিদ্র শ্রেণীর মানুষেরা।প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা এবং প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা নামের দুটি বিমা প্রকল্প কেন্দ্রীয় সরকার বাজারে নিয়ে আসে। 

আরোও পড়ুন : সঙ্গে রাখুন ছাতা, ভাইফোঁটাতেই ভোলবদল আবহাওয়ার! তুমুল বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের এই ৭ জেলায়

নামমাত্র প্রিমিয়ামে এই বিমাগুলি সাধারণ মানুষকে দিচ্ছে অতিরিক্ত কভারেজ। আপনারা এই বিমার পরিবর্তে পেতে পারেন চার লক্ষ টাকা পর্যন্ত কভারেজ। এক নজরে এই দুটি বিমা সম্পর্কে জেনে নেওয়া যাক।প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা চালু হয় ২০১৫ সালে। ১৮ থেকে ৫০ বছর বয়সী ব্যক্তিদের এই বিমার আওতায় দু লক্ষ টাকা পর্যন্ত কভারেজ প্রদান করা হয়ে থাকে।

আরোও পড়ুন : ধ্বংস হবে ক্যারিয়ার,পথের ভিখারি হবেন আপনি! ভুলেও করবেন না এই ৫টি কাজ, বলছেন স্বয়ং চাণক্য

বিমা চলাকালীন যদি সেই ব্যক্তিটি মারা যান তাহলে তার নমিনিকে দু লক্ষ টাকা দেওয়া হয় সরকারের পক্ষ থেকে। এই সুবিধা পাওয়ার জন্য বিমাকৃত ব্যক্তিকে প্রতিবছর প্রিমিয়াম হিসেবে দিতে হয় ৪৩৬ টাকা। অপরদিকে প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা কভারেজ দেয় ১৮ থেকে ৭০ বছর বয়সী ব্যক্তিদের। সরকার এই প্রকল্প চালু করেছিল ২০১৫ সালে। 

Good news before Diwali

দুর্ঘটনাজনিত মৃত্যু বা সম্পূর্ণ অক্ষমতা হলে ২ লক্ষ টাকা এবং আংশিক অক্ষমতার জন্য ১ লক্ষ টাকা প্রদান করা হবে বিমাকৃত ব্যক্তিকে। এই প্রকল্পের জন্য বিমাকৃত ব্যক্তিকে বার্ষিক কুড়ি টাকা প্রিমিয়াম দিতে হয়। ব্যাংকে অ্যাকাউন্ট থাকলেই আপনারা এই দুটি প্রকল্পের জন্য আবেদন করতে পারেন। এই বিমা করানোর জন্য নিকটবর্তী ব্যাংকের শাখায় যোগাযোগ করুন।