রেকর্ড গড়লেও সন্তুষ্ট নয় মেয়র! কর আদায়ে ‘টার্গেট’ সেট পুরসভার, পুর পরিষেবায় কী গতি বাড়বে?

নেশনহান্ট ডেস্ক: কর আদায়ের ক্ষেত্রে এবার নতুন রেকর্ড তৈরী করল কলকাতা পুরসভা। কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম অবশ্য বরাবরই কর আদায়ের উপর জোর দিয়েছেন। শুধু তাই নয়, কড়া নির্দেশ গিয়েছে আধিকারিকদের কাছেও। এই বছর কর আদায়ের ক্ষেত্রে গত বছরের তুলনায় ৩০% বৃদ্ধি করে নতুন রেকর্ড গড়েছে কলকাতা পুরসভা।

অবশ্য বলা বাহুল্য নয়া রেকর্ড নিয়ে খুব একটা খুশি নন মেয়র। তার বক্তব্য কর আদায়ের পরিমাণ ১০০ শতাংশ করতে হবে। পুজোর ছুটির পরে এই বিষয়ে আধিকারিকদের সঙ্গে বৈঠক করবেন ফিরহাদ হাকিম। যেহেতু শোচনীয় পুরসভার আর্থিক অবস্থা আর মেয়র নিজেই কর রাজস্ব বিভাগের দায়িত্বে রয়েছেন, তাই তিনি চাইছেন এই সমস্ত কর খেলাপিদের কাছ থেকে বকেয়া আদায় করা হোক।

আরোও পড়ুন : ভুলে যান শীতের কথা! দক্ষিণবঙ্গ এবার ভাসবে বৃষ্টিতে, তোলপাড় করা ওয়েদার আপডেট

পুজোর আগে থেকেই অবশ্য এই বিষয়টিকে নিয়ে চর্চা চলছে পুরসভার অন্দরে। জানা গিয়েছে, ২০২২–২৩ অর্থবর্ষে অর্থাৎ গত বছর অক্টোবর পর্যন্ত সম্পত্তিকর আদায় হয়েছিল ৮০০ কোটি টাকা। আর চলতি অর্থবর্ষে এই সময়ের মধ্যেই আদায় হয়েছে ১০৪০ কোটি টাকা। তবে,আরও তিন চার মাস রয়েছে চলতি অর্থবর্ষ শেষ হতে।

kmc firhad 768x402.jpg (1)

সূত্রের খবর, কলকাতা পুরসভার ২০ হাজার শ্রমিকের বেতনের অধিকাংশ মেটানো হয় এই রাজস্ব কর থেকে। এছাড়াও কর খেলাপিদের প্রচুর কর বকেয়া রয়েছে। তবে, এবার অবশ্য কর আদায়ে ভালো সারা মিলছে। সেই জায়গায় আর্থিক দুরবস্থা কাটিয়ে পুনরায় পুরসভা ঘুরে দাঁড়াচ্ছে বলে মনে করছেন আধিকারিকরা।