বড় খবর! দীপাবলিতে মুকেশ আম্বানি পেলেন ২০ হাজার কোটির উপহার, তৈরি হল নতুন রেকর্ড

নেশন হান্ট ডেস্ক: দীপাবলি (Diwali) উপলক্ষ্যে মুকেশ আম্বানির (Mukesh Ambani) রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ (Reliance Industries) এখনও পর্যন্ত সবচেয়ে বড় উপহার পেয়েছে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল ওই বিপুল উপহারের পরিমাণ জানলেই আঁতকে উঠবেন প্রত্যেকে। যেটি হল প্রায় ২০ হাজার কোটি টাকার উপহার।

মূলত, রিলায়েন্স বন্ড ইস্যু করে ২০ হাজার কোটি টাকা তুলেছে। এই বন্ডের বিনিময়ে রিলায়েন্স সরকারের চেয়ে বিনিয়োগকারীদের বেশি দেবে। তবে, গত শুক্রবার বাজার বন্ধ হয়ে যাওয়ার আগে কোম্পানিটির শেয়ারে দরপতন হয়েছে। বাজার বন্ধ হওয়া পর্যন্ত কোম্পানির শেয়ার ২,৩১৪.৩০ টাকায় লেনদেন করছিল।

Mukesh Ambani received a gift of 20 thousand crores on Diwali

রিলায়েন্স বন্ড থেকে ২০ হাজার কোটি টাকা তুলেছে: জানিয়ে রাখি যে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ৭.৭৯ শতাংশ সুদে বন্ড ইস্যু করে ২০,০০০ কোটি টাকা তুলেছে। এটি একটি নন-ফাইন্যান্সিয়াল ভারতীয় কোম্পানির সবচেয়ে বড় বন্ড ইস্যু। কুপন অর্থাৎ সুদের হার সরকারের ঋণের খরচের চেয়ে ০.৪ শতাংশ বেশি।

আরও পড়ুন: মাত্র ১৪ ঘণ্টায় ৮০০ টি ভূমিকম্প! তৈরি হল অগ্ন্যুৎপাতের আশঙ্কা, চরম বিপদের সম্মুখীন এই দেশ

শেয়ারবাজারে দেওয়া তথ্যে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ জানিয়েছে, কোম্পানির ১০ বছরের বন্ড বিক্রি হয়েছে ৭.৭৯ শতাংশ সুদে। কোম্পানি বলেছে, সংস্থাটি শুক্রবার প্রাইভেট প্লেসমেন্টের ভিত্তিতে ইস্যু করা ১,০০,০০০ টাকার ফেস ভ্যালুর ২০,০০,০০০ সুরক্ষিত, পুনরুদ্ধারযোগ্য, নন-কনভার্টেবল ডিবেঞ্চার (NCDs) ইস্যু করেছে।

আরও পড়ুন: দীপাবলির দিন এই ৬ টি উপায় মেনে চললেই প্রসন্ন হবেন মা লক্ষ্মী! কখনোই ঘটবে না অর্থের অভাব

মুকেশ আম্বানির পরিকল্পনা: ইস্যুটির বেস সাইজ ছিল ১০,০০০ কোটি টাকা। পাশাপাশি, উচ্চতর বিডের ক্ষেত্রে পরিমাণ আরও ১০,০০০ কোটি টাকা পর্যন্ত বাড়ানোর বিকল্পও ছিল। এই সপ্তাহের শুরুতে, কোম্পানির বন্ড ইস্যুটি ২৭,১১৫ কোটি টাকার বিড পেয়েছে। এই ব্যাপারে বিমা কোম্পানিগুলি আগ্রহ দেখিয়েছে। এর মধ্যে তারা ২০,০০০ কোটি টাকা নিজের কাছে রেখেছিল। উল্লেখ্য যে, রিলায়েন্স বিএসই এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে এনসিডি তালিকাভুক্ত করার পরিকল্পনা করছে।