ট্রাকের পিছনে কেন বড়ো করে “Horn OK Please” লেখা হয়? জানুন, নেপথ্যের আসল কারণ

নেশনহান্ট ডেস্ক: ভারতীয় উপমহাদেশ বৈচিত্র্যে ভরা। এখানকার মানুষের সাজ পোশাক থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় জিনিস, সবেতেই লক্ষ্য করা যায় বৈচিত্র। তেমনই আমাদের দেশে সব ধরনের গাড়ির মধ্যেও বিশেষ বৈচিত্র্য লক্ষ্য করা যায়। রাস্তাঘাটে যেসব ট্রাক আমরা দেখতে পাই তার পিছনে লেখা থাকে বিভিন্ন কথা।

অনেক ট্রাকের পিছনে লেখা থাকে ‘মেরা ভারত মহান।’ আবার কোনও ট্রাকের পিছনে মজাদার ছড়ার লাইন লেখা থাকে। তবে একটি জিনিস রয়েছে যা অধিকাংশ ট্রাকের পিছনেই লক্ষ্য করা যায়। এই লেখাটি হল  ‘হর্ন ওকে প্লিজ (horn OK please)!’ অধিকাংশ ট্রাকের পিছনে কেন এই লেখাটি দেখা যায় জানেন? 

আরোও পড়ুন : এবার ভারতেই হবে নায়াগ্রা দর্শন! অবাক লাগছে? চলে যান এই জায়গায়, মনে হবে ‘আহা! কী দেখিলাম’

এর পিছনের আসল কারণ জানলে অবাক হয়ে যাবেন। ‘হর্ন ওকে প্লিজ’ এর মানে হল ওভারটেক করার আগে হর্ন বাজিয়ে সতর্ক করা। এই লেখার মাধ্যমে ট্রাক চালকরা তাদের পিছনে থাকা গাড়িকে হর্ন বাজিয়ে ওভারটেক করতে বলে। আগে সাইড মিরর থাকত না ট্রাকগুলিতে। তাই এই ধরনের লেখা থাকত ট্রাকের পিছনে।

আরোও পড়ুন : কালীপুজোর আগেই ভয় ধরাবে ঘূর্ণাবর্ত, টানা ২ দিন হবে তুমুল বৃষ্টি! ভয়াবহ আপডেট IMD’র

তবে এই লেখার মাঝখানে যে ওকে (ok)শব্দটির ব্যবহার করা হয় তার অন্য অর্থ রয়েছে। একাধিক কারণ রয়েছে এই ওকে লেখার পিছনে। অনেকেই বলেন ব্যাপক পরিমাণ ডিজেলের ঘাটতি দেখা যায় দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়। সেই সময় কেরোসিন তেল ভর্তি করা হত ট্রাকের কন্টেইনারে। বলে রাখা ভালো কেরোসিন অত্যন্ত দাহ্য পদার্থ।

horn lead 20220908105144

দুর্ঘটনা ঘটলে দ্রুত আগুন ধরে যাবে এই ট্রাকগুলিতে। তাই দুর্ঘটনায় আগুন লাগা থেকে অন্যান্য যানবাহনগুলিকে রক্ষার জন্য এই ওকে শব্দটির মাধ্যমে বোঝানো হত  ‘অন কেরোসিন’। তবে এখন আপনাদের মনে আসতেই পারে বর্তমান সময়ের ট্রাকগুলিতে কেন এই ওকে শব্দটি লেখা থাকে?

আসলে আগে রাস্তা খুব একটা চওড়া না হওয়ায় ওভারটেক করলে দুর্ঘটনা সম্ভব না থাকত। তাই ট্রাক চালকরা এই ওকে শব্দটি লিখে তার উপর একটি ছোট বাল্ব ঝুলিয়ে দিতেন। এর থেকে পিছনে থাকা গাড়িগুলি সতর্ক হয়ে যেত। এইরকম বেশ কিছু কারণ দীর্ঘদিন ধরে চলে আসছে আমজনতা থেকে শুরু করে গাড়িচালকদের সুবিধার জন্য।