চান্দু-নিজাম-মমতাজরাই পুজোর মাথা! জলপাইগুড়ির এই শ্মশানকালী আরাধনা দেয় এক বিশেষ বার্তা

নেশনহান্ট ডেস্ক : হিন্দু মন্দিরের দেখভাল করে আসছেন বছরের পর বছর ধরে। বাবা চান্দু মোহাম্মদের সঙ্গে ছেলে নিজাম ও বন্ধু মমতাজ মোহাম্মদ সৃষ্টি করেছেন এক অনন্য নজির। জলপাইগুড়ির গোশালা মোড় দেবীচৌধুরানী শ্মশানকালী মন্দিরে এক মানবতার মেলবন্ধন লক্ষ্য করা যাচ্ছে বছরের পর বছর ধরে।

মন্দির পরিষ্কার থেকে শুরু করে ঝাড়ু দেওয়া, এমনকি পুজোর বন্দোবস্ত করেন এরা। ২৫০ বছরেরও বেশি পুরোনো এই পুজোয় লাগে শোল মাছ, বোয়াল মাছ, মদ। এই মন্দিরে এখনো বলি প্রথা চালু রয়েছে। দেবী চৌধুরানীর এই মন্দিরটি অবস্থিত জলপাইগুড়ি শহরের শেষ প্রান্তে জাতীয় সড়কের পাশে গোশালা মোড় সংলগ্ন শ্মশানের গায়ে রুকরুকা নদীর ধারে।

আরোও পড়ুন : শেষ ১০’এ নাম উঠলেও সত্যি হল না স্বপ্ন! Global Teacher Prize হাতছাড়া বাংলার ‘রাস্তার মাস্টারে’র

এই মন্দিরে কালীপুজো আয়োজন করেন স্থানীয়রাই। সুপ্রাচীন এই মন্দিরটিতে শিবরাত্রিরে ভক্তদের ভিড় চোখে পড়ার মতো হয়। এখানে একটি শিব লিঙ্গ রয়েছে ২৫০ বছরের পুরনো বটগাছের নিচে। দূর দূরান্ত থেকে ভক্তরা এই শিবলিঙ্গে জল ঢালতে আসেন। কালী পুজো উপলক্ষে এখন মন্দির পরিষ্কারের কাজ চলছে।

chadu

জানা যায় একটা সময় এই মন্দিরের চারপাশ ছিল জঙ্গলে ভর্তি। প্রাচীনকালে আদিবাসী সম্প্রদায়ের মানুষেরা এই মন্দিরে প্রদীপ জ্বালিয়ে পুজো করতেন। কিন্তু এখন সেই জঙ্গল আর নেই। কালীপুজোর রাতে এই মন্দিরে পুজো দিতে আসেন জলপাইগুড়ি সহ উত্তরবঙ্গের বিভিন্ন জেলার মানুষ। মহা ধুমধাম হয় এই পুজোকে কেন্দ্র করে গোটা এলাকায়।