শেষ ১০’এ নাম উঠলেও সত্যি হল না স্বপ্ন! Global Teacher Prize হাতছাড়া বাংলার ‘রাস্তার মাস্টারে’র

নেশনহান্ট ডেস্ক : চূড়ান্ত পর্যায়ে গিয়ে হার মানতে হল। একটুর জন্য অধরা থেকে গেল স্বপ্ন। শ্রেষ্ঠ শিক্ষক হওয়ার খেতাব থেকে একটুর জন্য ছিটকে গেলেন দীপ নারায়ণ। কিন্তু তিনি কঠোর পরিশ্রমের মাধ্যমে যে জায়গায় পৌঁছেছিলেন তা নিঃসন্দেহে গোটা ভারতের জন্য গর্বের। পুরস্কার না মিললেও তাঁর স্বপ্ন কিন্তু অনেক অংশেই সার্থক।

আসানসোলের জামুড়িয়ার তিলকা মাঝি আদিবাসী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক দীপ নারায়ণ নায়ক (Deep Narayan Nayak) পরিচিত রাস্তার মাস্টার হিসেবে। করোনা মহামারীর সময় যখন গোটা বিশ্ব সামাজিক দূরত্ব তৈরিতে ব্যস্ত, সেই সময় দীপনারায়ণ তার গ্রামে শিক্ষার ক্ষেত্রে দূরত্ব তৈরি হতে দেননি।

আরোও পড়ুন : খরচ মাত্র ২ টাকা! হু হু করে কমবে ওজন, এই ‘পাতার’ রসেই আছে আসল ম্যাজিক

গ্রামের পর গ্রাম ঘুরে তিনি ছড়িয়েছেন শিক্ষার আলো। রাস্তায় কাপড় পেতে পড়িয়েছেন পড়ুয়াদের। বাড়ির দেওয়ালকে পরিণত করেছেন ব্ল্যাকবোর্ডে। Global Teacher Prize 2023 এর শেষ রাউন্ডে পৌঁছেছিলেন দীপ। কিন্তু শেষ পর্যন্ত শ্রেষ্ঠ শিক্ষকের পুরস্কার মিলল না তাঁর। গরিব শিশুদের মধ্যে তিনি যে শিক্ষার জোয়ার আনতে চেয়েছিলেন তা বেশ খানিকটাই পূরণ হয়েছে।

আরোও পড়ুন : সইবে ঝড়-জলের দাপট, টিকে থাকবে বিস্ফোরণেও! এই শহরেই এবার দেশের প্রথম তারের ‘রেলসেতু’

Global Teacher Prize 2023 এ শ্রেষ্ঠ শিক্ষকের পুরস্কার পাওয়া বা না পাওয়ার থেকেও গুরুত্বপূর্ণ তিনি একজন আদর্শ শিক্ষক। পাকিস্তানের একজন শিক্ষিকা তথা সমাজসেবী Global Teacher Prize 2023 এ শ্রেষ্ঠ শিক্ষকতার সম্মান পেয়েছেন। সিস্টার জেফ- এ বছর এই পুরস্কার পেয়েছেন। ইউনেস্কো, ভারকি ফাউন্ডেশন এবং দুবাই কেয়ার সম্মিলিতভাবে এই শিক্ষক প্রতিযোগিতার আয়োজন করে।

গত ৮ই নভেম্বর প্যারিসে এই প্রতিযোগিতার আসর বসেছিল। এই প্রতিযোগিতায় প্রাথমিকভাবে সেরা পঞ্চাশে জায়গা করে নেন বাংলার দীপ। তারপর এই ৫০ জনের মধ্যে থেকে বেছে নেওয়া হয় সেরা দশ জনকে। এই সেরা দশের তালিকায় স্থান পান রাস্তার মাস্টার। কিন্তু শেষ পর্যন্ত এই প্রতিযোগিতায় শ্রেষ্ঠ শিক্ষকতার পুরস্কার পেলেন পাকিস্তানের এক শিক্ষিকা।