১৯৩ বছরের ইতিহাসে প্রথম! কলকাতার এই স্কুলের ক্লাসরুমে পড়বে ছাত্রীরাও, নেওয়া হল বড় সিদ্ধান্ত

নেশন হান্ট ডেস্ক: এবার একটি বড় খবর সামনে এসেছে। মূলত, ১৯৩ বছর ধরে, স্কটিশ চার্চ কলেজিয়েট স্কুল (Scottish Church Collegiate School) শুধুমাত্র ছাত্রদের জন্য একটি শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে বিবেচিত হত। তবে, আগামী বছরের জানুয়ারি মাস থেকে ওই প্রতিষ্ঠানের শ্রেণিক্ষে প্রথমবার ছাত্রীদের দেখা মিলবে। ইতিমধ্যেই টাইমস অফ ইন্ডিয়ার একটি রিপোর্টে বলা হয়েছে যে, স্কুলের কো-এডুকেশন বিভাগটি ডাফ স্ট্রিটের ডাফ চার্চ সংলগ্ন ১৮, ডাফ স্ট্রিট ক্যাম্পাসে শুরু করা হবে।

ওই বিল্ডিংটিতে আগে চার্চ দ্বারা ডায়োসেসান কিন্ডারগার্টেন স্কুল পরিচালিত হত। এমতাবস্থায়, বিল্ডিংটিকে পুনরুদ্ধার করে বিধান সরণি ক্যাম্পাস এবং কেষ্টপুর ক্যাম্পাসের পরে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের তৃতীয় ক্যাম্পাস হিসেবে বিবেচিত করা হয়েছে। জানা গিয়েছে, প্রি-প্রাইমারি এবং প্রাইমারি সহ প্রতিটি বিভাগে ৩০ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবে।

Girls can also study in this school in West Bengal

এই প্রসঙ্গে বিদ্যালয়ের প্রিন্সিপাল বিভাস সান্যাল জানিয়েছেন, “স্থানীয় জনগণ চেয়েছিল যে মেয়েদের এই স্কুলে অন্তর্ভুক্ত করা হোক। তাঁদের অনেকেই আমাদের জিজ্ঞাসা করেছিলেন কেন আমরা এই বিষয়ে দৃঢ় রয়েছি এবং মেয়েদের এখানে পড়াশোনা করতে দিচ্ছি না। অনেক অনুরোধ পাওয়ার পরে আমরা বিশপের সাথে বিষয়টি নিয়ে আলোচনা করেছি এবং তাঁর তত্ত্বাবধানে প্রতিষ্ঠানের ২০০ বছর উদযাপনের আগেই আমরা একটি নতুন ইতিহাস তৈরি করার জন্য যাত্রা শুরু করছি।”

আরও পড়ুন: এই ব্যবসা থেকে সরে আসার পরিকল্পনা টাটা গ্রুপের! বিক্রির পথে জনপ্রিয় কোম্পানি

স্কুল ম্যানেজিং কমিটি সিদ্ধান্ত নিয়েছে, প্লাস II ছাত্রীরা ক্লাস IX এবং XII-এ পড়ার ক্ষেত্রে সুযোগ পাবে। উল্লেখ্য যে, আলেকজান্ডার ডাফ ছিলেন ভারতে চার্চ অফ স্কটল্যান্ডের প্রথম বিদেশি ধর্মপ্রচারক। ১৮৩০ সালের ১৪ জুলাই তিনি জেনারেল অ্যাসেম্বলি ইনস্টিটিউশন প্রতিষ্ঠা করেন। যা এখন স্কটিশ চার্চ কলেজ এবং স্কটিশ চার্চ কলেজিয়েট স্কুল নামে পরিচিত।

আরও পড়ুন: সহজেই হবে বিদেশ ভ্রমণ, পশ্চিমবঙ্গের এই স্টেশন থেকে যাওয়া যাবে ভুটান! বড় পদক্ষেপ রেলের

এদিকে, বিখ্যাত গায়ক-সুরকার মান্না দে, মিউজিক কম্পোজার তানিষ্ক বাগচী, দাবা খেলোয়াড় সায়ন্তন দাস সহ থিয়েটার সম্রাট বাদল সরকার এই স্কুলের প্রাক্তনীদের মধ্যে অন্যতম।