এই ব্যবসা থেকে সরে আসার পরিকল্পনা টাটা গ্রুপের! বিক্রির পথে জনপ্রিয় কোম্পানি

নেশন হান্ট ডেস্ক: এবার একটি বড় খবর সামনে এসেছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, দেশের বৃহত্তম শিল্প প্রতিষ্ঠান টাটা গ্রুপ (Tata Group) Voltas লিমিটেডের হোম অ্যাপ্লায়েন্সের ব্যবসা বিক্রি করার প্রস্তুতি নিচ্ছে। ইতিমধ্যেই সূত্রকে উদ্ধৃত করে ব্লুমবার্গের এক রিপোর্টে এই দাবি করা হয়েছে।

উল্লেখ্য যে, এটি একটি অত্যন্ত প্রতিযোগিতামূলক বাজার এবং টাটা গ্রুপের ম্যানেজমেন্ট মনে করে যে, আগামী দিনে এই ব্যবসা সম্প্রসারণে তারা অসুবিধার সম্মুখীন হতে পারে। এমন পরিস্থিতিতে, টাটা গ্রুপের ম্যানেজমেন্ট এই ব্যবসা বিক্রির সম্ভাবনা নিয়ে আলোচনা করেছে। কিন্তু এখনও পর্যন্ত এটা ঠিক হয়নি যে, এই চুক্তিতে জয়েন্ট ভেঞ্চার পার্টনার Arcelik AS-কে এই চুক্তিতে অন্তর্ভুক্ত করা হবে কি না।

Tata Group plans to withdraw from this business

সূত্র জানিয়েছে যে, এই বিষয়ে আলোচনা এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং টাটা গ্রুপ এই অ্যাসেট দীর্ঘ সময়ের জন্য নিজের কাছে রাখার কথাও ভাবতে পারে। তবে, টাটা গ্রুপের তরফে এই বিষয়ে কিছু জানা যায়নি। জানিয়ে রাখি যে, এই বছর Voltas-এর শেয়ার ৩ শতাংশ বেড়েছে এবং এর বাজার মূল্য প্রায় ৩.৩ বিলিয়ন ডলারে পৌঁছেছে। এই কোম্পানিটি ১৯৫৪ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

আরও পড়ুন: ভারতেও ঝড় তুলবে Tesla! মাস্কের সংস্থাকে দেশে আনতে প্রস্তুতি শুরু সরকারের, কবে মিলবে মঞ্জুরি?

কোম্পানি সম্পর্কে বিস্তারিত তথ্য: মূলত, এই কোম্পানিটি এয়ার কন্ডিশনার এবং ওয়াটার কুলারের পাশাপাশি বাণিজ্যিক রেফ্রিজারেশন ইউনিট তৈরি করে। ভারত ছাড়াও মধ্যপ্রাচ্য, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং আফ্রিকায় এর উপস্থিতি রয়েছে। কোম্পানিটির ভারতে Arcelik-এর একটি যৌথ উদ্যোগ রয়েছে এবং Voltas Beko ব্র্যান্ড নামে দেশে বেশ কয়েকটি হোম অ্যাপ্লায়েন্স লঞ্চ করেছে।

আরও পড়ুন: যানজটের সমস্যা দূর করতে নয়া পদক্ষেপ, “দ্বিতল” হচ্ছে কোনা এক্সপ্রেসওয়ে, শুরু হল কাজ

গত অর্থবর্ষে Voltas Beko-র আয় ছিল প্রায় ৯৬.৭ বিলিয়ন ডলার। এদিকে, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত, রেফ্রিজারেটরের বাজারে এর অংশীদারিত্ব ছিল ৩.৩ শতাংশ এবং ওয়াশিং মেশিনের বাজারে এটি ছিল ৫.৪ শতাংশ।