নেপাল-দিল্লির পর ভূমিকম্পে কাঁপল বঙ্গোপসাগর! জোরালো হচ্ছে সুনামির আশঙ্কা

নেশনহান্ট ডেস্ক : ফের একবার ভূমিকম্পের হানা। নেপাল, দিল্লির পর ভূমিকম্প বঙ্গোপসাগরে। বঙ্গোপসাগরে এই কম্পন হয়েছে মঙ্গলবার সকাল সাড়ে ৫টা নাগাদ। জানা গেছে, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৪.২। ন্যাশনাল সেন্টার ফর সেসিমোলজির পক্ষ থেকে আজ এমনটাই জানানো হয়েছে।

বঙ্গোপসাগরে ভূমিকম্পের পর ছড়িয়েছে সুনামির আতঙ্ক। ন্যাশনাস সেন্টার ফর সেসিমোলজি বলছে, ৮.৫৫ ডিগ্রি উত্তর এবং ৯০.৯৩ ডিগ্রি পূর্বে ছিল কম্পনের উৎসস্থল। বঙ্গোপসাগরের ১০ কিলোমিটার ভিতরে ছিল এই কম্পনের গভীরতা। ন্যাশনাল সেন্টার ফর সেসিমোলজির পক্ষ থেকে এই বিষয়ে ছবি শেয়ার করা হয়েছে।

আরোও পড়ুন : স্যালুট করতেই… ব্যারাকপুর স্টেশনেই ঘুরছিলেন এই ভবঘুরে, বৃদ্ধ আসলে ‘কে’ জানলে চমকে উঠবেন

সেই ছবিতে দেখা গেছে আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জের খুব নিকটে ছিল এই কম্পনের উৎসস্থল। বঙ্গোপসাগরে আজ ভোরে এই ভূমিকম্পের ফলে ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি। তবে ভূমিকম্পর খবর ছড়িয়ে পড়তেই আতঙ্কিত হয়েছেন উপকূলবর্তী এলাকার বাসিন্দারা। ২০০৪ সালের ভয়ংকর সুনামির স্মৃতি ফিরে ফিরে আসছে তাদের মনে।

আরোও পড়ুন : লাগে ১০৮ মাথার খুলি, সঙ্গে মদ-মাংস! মহাশ্মশানে ডাকিনী-যোগিনী নিয়েই জেগে ওঠেন এই মা কালী

ভূমিকম্পের জেরে নেপালে যে বিপর্যয় ঘটেছে তারপর থেকেই তারা রীতিমতো আতঙ্কিত। প্রসঙ্গত, নেপালে গত শনিবার রাত সাড়ে এগারোটা নাগাদ অনুভূত হয় প্রবল ভূমিকম্প। সরকারি পরিসংখ্যান অনুযায়ী এই ভূমিকম্পে এখনো পর্যন্ত প্রাণ হারিয়েছেন ১৫৭ জন। আহতের সংখ্যা ১৪০। এখনও সন্ধান মেলেনি বহু মানুষের।

প্রবল ভূমিকম্পের ফলে ভেঙে গিয়েছে বহু বাড়ি। আশঙ্কা করা হচ্ছে তার মধ্যে অনেকে চাপা পড়ে থাকতে পারেন। নেপাল চীন ঘনিষ্ঠ দেশ হলেও, এই বিপর্যয়ের পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শোক প্রকাশ করে নেপালের পাশে থাকার আশ্বাস দিয়েছেন। নরেন্দ্র মোদির নির্দেশে বিদেশমন্ত্রী এস জয়শংকরের তত্ত্বাবধানে ত্রাণ সামগ্রী পাঠানো হয়েছে বিধ্বস্ত নেপালে।